×

জাতীয়

যানজটের জন্য হকাররা দায়ি নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ০৩:২৭ পিএম

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে হকাররা যানজটের কারণ নয় বলে দাবি করেছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন। মঙ্গলবার (৩ ডিসেম্বর) দুপুরে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ না করার আবেদন নিয়ে যাওয়ার সময় রাজধানীর প্রেসক্লাবের সামনে এ দাবি করেন সংগঠনটির নেতারা।

ওই আবেদনে বলা হয়, পুলিশ প্রশাসন ক্যাসিনোকাণ্ড সংগঠিত হবার পর শুদ্ধি অভিযান শুরু করলে চাঁদাবাজি ও যানজটের অজুহাতে হকারদেরকে ফুটপাত ছেড়ে দিতে বলে। অনেকদিন অতিবাহিত হলেও পুলিশ প্রশাসন হকারদের আর ফুটপাতে বসতে দিচ্ছে না। এই অবস্থায় হকারি পেশা ও তাদের জীবন ধারণের পথ অনিশ্চয়তার দিকে চলে যাচ্ছে। ঢাকা মহানগরীর ৪ লাখ হকার বেকার হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে তারা তাদের পরিবারের সদস্য নিয়ে অর্ধাহারে-অনাহারে মানবেতর জীবন-যাপন করছে। তাদের ছেলে মেয়েদের লেখা-পড়া বন্ধ হয়ে গেছে। কেউ কেউ পেটের তাগিদে বিপথে চলে যাচ্ছে।

এছাড়া সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্বল্প আয়ের মানুষ যারা ফুটপাতের কেনাকাটার উপর নির্ভরশীল। বাংলাদেশ হকার্স ইউনিয়ন ফুটপাতে সব ধরনের চাদাবাজির বিরুদ্ধে জানিয়ে আবেদনে আরো বলা হয়, হকার পুনর্বাসনের জন্য ৫ বছর মেয়াদী মহাপরিকল্পনার কথা স্মরণ করিয়ে দিয়ে সঠিক তালিকা করে তাদেরকে আইডি কার্ড দেযার করার কথা বলা হয়। আর এটাই পুনর্বাসন প্রক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রধান কাজ হবে বলেও জানানো হয়। এই কাজের সফলতার উপর নির্ভর করবে পুনর্বাসন প্রক্রিয়া। ২০১৪ সালে ভারতে হকারদের জন্য করা আইন সরকার বিবেচনায় নিয়ে অগ্রসর হলে বাংলাদেশ হকার্স ইউনিয়ন সর্বোচ্চ সহযোগিতা করবে বলেও বলা হয়।

বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণার বরাত দিয়ে বলা হয়, প্রাইভেট কার দিয়ে রাস্তা দখল, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা ও যততত্র গাড়ি পার্কিং এবং কনস্ট্রাকশনের মালামাল দিয়ে রাস্তা দখল যানজটের মূল কারণ হকাররা নয়। এমন পরিস্থিতিতে হকাররা যাতে পরিবার পরিজন নিয়ে দু-মুঠো খেয়ে পরে বাঁচতে পারে, এই মানবিক দিক বিবেচনা করে বিকল্প কর্মসংস্থানের পূর্ব পর্যন্ত ফুটপাথের হকার বসিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নের জন্য পুলিশ কমিশনার বরাবর অনুরোধ করা হয়।

এ সময় বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আবদুল হাশিম কবীর ও সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App