×

জাতীয়

ভাষাসৈনিক রওশন আরা আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ০২:৫৬ পিএম

ভাষাসৈনিক রওশন আরা আর নেই

বায়ান্ন’র ভাষাসৈনিক রওশন আর বাচ্চু আর নেই। মঙ্গলবার (৩ ডিসেম্বর) ভোর রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে জানিয়েছেন তার সেজো মেয়ে তাহমিদা খাতুন বাচ্চু।

তিনি জানান, বাংলা একডেমি থেকে তার মায়ের মরদেহ বাসায় নেয়া হবে। এরপর বাড়ির পাশে পশ্চিম মণিপুর বায়তুল আমান জামে মসজিদে জানাজা হবে। এরপর সিলেটে নিয়ে যাওয়া হবে। ১৯৩২ সালের ১৭ ডিসেম্বর মৌলবীবাজারের কুলাউড়ার উছলাপাড়ায় জন্ম রওশন আরা বাচ্চুর।

এদিকে ভাষা সৈনিক রওশন আরা বাচ্চু’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সবার শ্রদ্ধা নিবেদনের জন্য বিকাল সাড়ে ৩ টায় মরদেহ নিয়ে আসা হবে বাংলা একাডেমিতে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

পিরোজপুর গার্লস স্কুল থেকে ম্যাট্রিক, বরিশালের ব্রজমোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স ও পরে ইতিহাসে এম এ পাস করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিনগুলোতেই রওশন আরা গণতান্ত্রিক প্রোগ্রেসিভ ফ্রন্টে যোগ দিয়ে জড়িয়ে পড়েন ছাত্র রাজনীতিতে। সলিমুল্লাহ মুসলিম হল এবং উইম্যান স্টুডেন্টস রেসিডেন্সের সদস্যও নির্বাচিত হয়েছিলেন তিনি।ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু সর্বশেষ বিএড কলেজে শিক্ষকতা করেছেন। অবসর নিয়েছেন ২০০২ সালে।

‘বাঙালির ভাষা ও ভূখণ্ড’ শিরোনামে একটি বই লিখেছেন তিনি। বাংলা ভাষার ঐতিহাসিক দিক নিয়েই মূলত বইটি লিখেছেন তিনি। তার বাবা এ এম আফরেফ আলী, মা মনিরুন্নেসা খাতুন। তাঁরা তিন বোন দুই ভাই।

রওশন আরা বাচ্চুর পরিবার নানাভাবে রাজনীতির সঙ্গে যুক্ত ছিল। দাদা আহমদ আলী পড়াশোনা করেছিলেন কলকাতার প্রেসিডেন্সি কলেজে। তিনি ছিলেন ব্রিটিশ সরকারের ইন্সপেক্টর জেনারেল অব রেজিস্ট্রেশনের দায়িত্বে। চাচা ছিলেন কংগ্রেস পার্টির সদস্য। মা প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ না করলেও তাঁর ভেতর দেশপ্রেমের যে চেতনা ছিল, তা অভাবনীয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App