×

অর্থনীতি

ঢাকায় ১০ শতাংশ ধনীর হাতেই মোট আয়ের ৪১ ভাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ১২:০০ পিএম

ঢাকায় ১০ শতাংশ ধনীর হাতেই মোট আয়ের ৪১ ভাগ

রাজধানীতে আয় বৈষম্য প্রকট আকার ধারণ করছে। ঢাকায় ১০ শতাংশ ধনী লোকের হাতে রয়েছে মোট আয়ের ৪১ দশমিক ১৯ শতাংশ। সর্বনিম্ন ১০ শতাংশ গরিব মানুষের হাতে মাত্র শূন্য দশমিক ৯৬ শতাংশ ও ৫০ শতাংশ মানুষের হাতে ১৭ দশমিক ৯৮ শতাংশ আয়। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

সোমবার (৩ ডিসেম্বর) গুলশানের একটি হোটেলে এই প্রতিবেদন উপস্থাপন করা হয়। বিআইডিএসের বার্ষিক গবেষণা সম্মেলনের সমাপনী এই দিনে বিভিন্ন বিষয়ে ৬টি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন গবেষক জুলফিকার আলী, মিথিলা পারভীন প্রমুখ। প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন সেন্টার ফর আরবান স্টাডিজির চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম।

বিআইডিএসের গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, গত ৫ বছরের হিসাব অনুযায়ী, কিশোরগঞ্জ থেকে সবচেয়ে বেশি মানুষ ঢাকায় এসেছে। এরপর রয়েছে বরিশাল, ময়মনসিংহ, ভোলা, কুমিল্লা, ফরিদপুর, রংপুর, চাঁদপুর, নোয়াখালী। আর সবচেয়ে কম মানুষ এসেছে টাঙ্গাইল থেকে। রাজধানীর প্রধান সমস্যা যানজট। এর পরই রয়েছে যথাক্রমে বায়ুদূষণ, বিশুদ্ধ পানিপ্রাপ্যতা, রাস্তার খারাপ অবস্থা, বৈদ্যুতিক লোডশেডিং, ধারাবাহিক গ্যাস সরবরাহের নিরাপত্তা এবং ইভটিজিং।

এ ছাড়া ঢাকায় বছরে যেসব মানুষ মারা যায় তার মধ্যে বায়ুদূষণজনিত অসংক্রামক রোগে মারা যাচ্ছে ১০ দশমিক ৮ শতাংশ মানুষ। এর মধ্যে শ্বাসকষ্টে মারা যায় ৮ শতাংশ, কিডনি রোগে ২ দশমিক ৩ শতাংশ এবং ফুসফুসের রোগে মারা যাচ্ছে শূন্য দশমিক ৫ শতাংশ মানুষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App