×

সারাদেশ

জুতা সেলাই করেই ডিগ্রির ছাত্র পলাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯, ০২:৫২ পিএম

জুতা সেলাই করেই ডিগ্রির ছাত্র পলাশ

বোরহানউদ্দিন পৌর শহরে ফুটপাতে বসে জুতা সেলাই করে নিজের পড়ার খরচ ও সংসার পরিচালনা করে যাচ্ছে বোরহানউদ্দিন সরকারি আব্দুল জব্বার কলেজ এর বি.কম দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র পলাশ চন্দ্র দাস। তার স্বপ্ন সরকারি একটি চাকরি করে সংসারের অভাব অনটন দূর করবে।

পলাশ বোরহানউদ্দিন উপজেলার কুতুবা ৭নং ওয়ার্ডের মুছিবাড়ির ছেলে। বাবার বসতভিটা ছাড়া আর কিছুই নেই। পৌরসভার ফুটপাতে পোস্ট অফিসের সামনে বসে জুতা সেলাই’র কাজ করছে বহুদিন ধরে। শত অভাব ও দারিদ্রতার মাঝেও নিজের পড়ালেখার হাল ছাড়েননি।

তার বাবা রবি চন্দ্র দাসের পুরোনো ব্যবসা জুতা সেলাই’র দোকান। বাবার একার উপার্জনে সংসার চালনা ও ছোট ভাইয়ের পড়াশুনার খরচ চালাতে হিমশিম খেতে থাকেন। এতে তার পড়ালেখায় অনিশ্চিয়তা দেখা দেয়। তবে পলাশ থেমে না গিয়ে এইচএসসি প্রথমবর্ষের শেষ দিক থেকে বাবার সাথে জুতা সেলাই’র কাজ করতে শুরু করে। এরপর থেকেই নিজের পড়াশুনা এবং তার পরিবারের খরচ পরিচালনা করে যাচ্ছে।

এছাড়া ছোট ভাই সমির চন্দ্র দাস বাংলাবাজার ফাতেমা খানম কলেজে এইচএসসি তে পড়াশুনা করে তার পড়াশুনা খরচও বহন করতে হয়। তিনি প্রতিদিন ৩শত টাকা থেকে ৪শত টাকা আয় করেন। দিনে জুতা সেলাই আর রাতে পড়াশুনা করেন।

বিকম প্রথম বর্ষে ভালো ফলাফল করেছেন পলাশ। এইচএসসি পাস করেই পরিবারের কষ্ট দূর করতে বিভিন্ন দপ্তরে চাকরির জন্য আবেদন করেন। বাংলাদেশ পুলিশ স্পেশাল ব্রাঞ্চে হিসাব রক্ষক কাম কম্পিউটার পদে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেও চাকরি হয়নি। বর্তমানে ভোলা ডিসি অফিসসহ বিভিন্ন পদে সরকারি চাকরির জন্য একাধিক আবেদন করেছেন।

পলাশ বলেন, জুতা সেলাই’র কাজ করে সংসার ও পড়াশুনার খরচ চালাচ্ছি। মাঝে মধ্যে বন্ধুদের দেখলে একটু লজ্জা লাগে। কী আর করার আছে। আমার স্বপ্ন সরকারি একটি চাকরি করে পরিবারের অভাব অনটন দূর করবো। চাকরি পেতে বিভিন্ন দপ্তরের আবেদন করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App