সুস্থ হয়ে উঠছেন শামসুজ্জামান

আগের সংবাদ

৭ বছরে ৬৯ শিশুকে এইচআইভি থেকে রক্ষা

পরের সংবাদ

শীতে ত্বক রক্ষায় যা করবেন

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৩, ২০১৯ , ৪:০২ অপরাহ্ণ

শীতের কোমল হাওয়া বইছে দেশ জুড়ে। গরমের পরে এই কোমল হাওয়া যেন মনকে আরো উপভোগ্য করে তোলে। তবে এই শীতে নীতে হবে বাড়তি শতর্কতা। বিশেষ করে শিশু ও বয়ষ্কদের ক্ষেত্রে।

আদ্রতার কারণে ফেঁটে যায় ত্বক ও ঠোঁট। এজন্য নির্জীব এবং বয়স্কতার ছাপ যেন না পড়ে সে জন্য নিতে হবে বিশেষ যত্ন। শীতকালে ব্ল্যাকহেডস, হোয়াইট হেডসের প্রকপ বেশি থাকে। তাই ত্বকের সুরক্ষায় জেনে নিন যা যা করতে হবে।

১.  শীতকালে সবাইকে বেশি করে পানি পান করতে হবে। যদিও ঠান্ডার জন্য অন্য সময়ের চেয়ে শীতে পানি পান করার প্রবণতা কমে যায়। শীতে পানি কম পান করলে শরীর ড্রাই হয়ে যায়।

২. শীতের সময় সবাই গরম পানি দিয়ে গোছল করতে পছন্দ করে যা, ত্বকের জন্য ক্ষতিকর। পানি বেশি গরম না করে উষ্ণ গরম করে নিতে পারেন।  তবে গোছলের আগে ভাল করে অলিভ ওয়েল বা সরিষার তৈল শরীরে মেখে নিতে পারেন।

৩. শীতের সময়েও গরমকালের মত সানস্ক্রিন মেখে রোদে বের হওয়া উত্তম।

৪. দিনে দু’বার ডিপ ক্লেনজার দিয়ে ত্বক পরিষ্কার রাখুন। গোলাপজল দিয়ে ভালভাবে মুখ পরিষ্কার করে নিয়ে ময়শ্চারাইজার লাগালে ত্বকে উজ্জ্বলতা টিকে থাকবে।

৫. মাস্ক ব্যবহার করলে ত্বক মসৃণ ও নরম থাকে। এ মাস্ক অলিভ অয়েল, কলা, দই দিয়েই তৈরি করে নিতে পারেন। মৃত কোষ থেকে রক্ষা পেতে মুসুর ডাল বাটা বা বেসন দিয়ে স্ক্রাব করতে পারেন।

৬. ঠোঁট রক্ষায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। যাদের লিপিস্টিক না লাগালেই নয় তারা গ্লসি লিপস্টিক ব্যবহার করতে পারেন। এতে ঠোঁট নরম থাকে।

এমএইচ