×

সারাদেশ

বাঁশখালীতে অগ্নিকাণ্ডে ২৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৯, ০৪:৫০ পিএম

বাঁশখালীতে অগ্নিকাণ্ডে ২৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি

চট্টগ্রামের বাঁশখালীতে অগ্নিকাণ্ডে ৭ বসতঘরের ১৩ পরিবারের সমস্ত মালামাল পুঁড়ে ছাই হয়ে গেছে। রবিবার (১ নভেম্বর) দিবাগত রাত পৌনে ১টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে উপজেলার সরল ইউনিয়নের ৮নং ওয়ার্ডের জালিয়াঘাটা মুন্সি আজিজুর রহমানের বাড়ী এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

অগ্নিকাণ্ডে ১৩ পরিবারের সম্পূর্ণ মালামাল, নগদ টাকা, স্বর্ণালংকার, আসবাবপত্র ও হাঁস মুরগী পুঁড়ে প্রায় ২৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্থ পরিবার সূত্রে জানা যায়।

এদিকে বাঁশখালীর সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরীর বাড়ী সংলগ্ন এলাকায় হওয়ায় তিনি দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে ফায়ার সার্ভিসকে খবর দিয়ে সার্বক্ষনিক তদারকি করেন। এ সময় থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে অগ্নিকাণ্ড পরিবার গুলোর সার্বক্ষনিক তদারকি করেন।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকে সোমরার (২ ডিসেম্বর) সকালে তাৎক্ষনিকভাবে প্রতি পরিবারে ১ বস্তা করে চাউল ও শীতবস্ত্র প্রদান করা করেছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রশিদ আহমদ চৌধুরী।

ঘটনাস্থল সরজমিনে পরিদর্শনকালে জানা যায়, রবিবার দিবাগত রাত পৌনে ১ টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হলে স্থানীয় লোকজন ও ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যরা আগুন নিভাতে চেষ্টা চালায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিভাতে সক্ষম হয়।

তবে ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্য ও স্থানীয়রা জানান ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যাওয়ার পূর্বে তাদের বসতঘরের সমস্ত মালামাল, নগদ টাকা, স্বর্ণালংকার, আসবাবপত্র ও হাঁস মুরগী পুঁড়ে গিয়ে প্রায় ২৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়। অগ্নিকাণ্ড ক্ষতিগ্রস্থ পরিবার গুলো হল- ছৈয়দুল আলম, আবদুল কাদের, নুরুল কাদের, জিয়াউর রহমান, মাসুদুর রহমান, মনছুরুল হক, এমদাদুল হক, হাছানুল হক, নুরুন্নাহার বেগম, মোহাম্মদ মারুফ, নুর আহমদ, নাছিমা আক্তার ও মোহাম্মদ বেলালের বসতঘর।

ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্য আবদুল কাদের, নুরুন্নাহার বেগম, এমদাদুল হক, নুরুল কাদের, জিয়াউর রহমান, এমদাদুল হক সহ প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার রাত পৌনে ১ টার দিকে সংঘটিত ২ ঘন্টা ব্যাপী অগ্নিকাণ্ডে বসতঘরের সম্পূর্ণ মালামাল পুঁড়ে যায়। ক্ষতিগ্রস্থরা খোলা আকাশের নিচে অবস্থান করছে। সরকারি সাহায্যের প্রয়োজন রয়েছে।

সরল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রশিদ আহমদ চৌধুরী বলেন, ‘আমাদের বাড়ী সংলগ্ন স্থানে অগ্নিকাণ্ডের খবর পেয়ে আমি এবং সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরী দ্রুত ঘটনাস্থলে যায় এবং ফায়ার সার্ভিসকে খবর দিই। তারা দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিভাতে সক্ষম হয়। বিলম্ব হলে পার্শ্ববর্তী আরো অনেক বাড়ীঘর পুঁড়ে ছাই হয়ে যেত। ক্ষতিগ্রস্থ ১৩টি বসতবাড়ীকে চাউল এবং শীত বস্ত্র বিতরণ করা হয়েছে। ক্ষতিগ্রস্থদের সরকারি সাহায্যের জন্য তালিকা তৈরী করা হচ্ছে।

ফায়ার সার্ভিসের দায়িত্বরত কর্মকর্তা লিটন বৈষ্ণব ও টিম লিডার আবদুর রহিম বলেন, ‘সরলে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডের ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিভাতে সক্ষম হই। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিরুপণ হয় নাই। তালিক প্রণয়নের কাজ চলছে’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App