×

রাজধানী

পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তির বাস্তবায়নই সমস্যার সমাধান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৯, ০২:০৩ পিএম

পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তির বাস্তবায়নই সমস্যার সমাধান
পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তির বাস্তবায়নই সমস্যার সমাধান

জাতির বৃহত্তর স্বার্থে পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে হবে। চুক্তির যথাযথ ও পূর্ণ বাস্তবায়নই পার্বত্য সমস্যার শান্তিপূর্ণ ও রাজনৈতিক সমাধান।

সোমবার (২ ডিসেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডিতে ডব্লিউভিএ মিলনায়তনে অনুষ্ঠিত ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তির বাস্তবায়ন হোক জাতীয় অঙ্গীকার’  শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, ২২ বছরের চুক্তি বাস্তবায়ন না হওয়ায় পার্বত্য এলাকার বাসিন্দা, গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, প্রগতিশীল অংশ ওনাগরিক সমাজ চরমভাবে ক্ষুব্ধ, অসন্তুষ্ট , ও হতাশায় নিমজ্জিত। এই অবস্থায় পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি পরিস্থিতি অবনতির দিকে ধাবিত হচ্ছে। একটি প্রভাবশালী গোষ্ঠী তাদের স্বার্থ হাসিলের জন্য চুক্তি বাস্তবায়নে আন্দোলনের সঙ্গে জড়িতদেরকে অপরাধী হিসেবে তকমা দিচ্ছে। চাঁদাবাজি, সন্ত্রাসী, ‍ও বিচ্ছিন্নতাবাদী হিসেবে অভিযুক্ত করে দেশে-বিদেশে প্রচারনা চালানো হচ্ছে। সার্থবাদী গোষ্ঠী চুক্তি বাস্তবায়নে নিজেদের ব্যর্থতা ঢাকতে জুম জনগণের ও সুশীল সমাজের কার্যক্রমকে সন্ত্রাসী হিসেবে প্রচারণা চালানো হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রত্যাশার সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডঃ মিজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মেসবাহ কামাল, বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড জোবাইদা নাসরীন কনা, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App