×

খেলা

জেমি ডের শিষ্যদের স্বর্ণ জয়ের মিশন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৯, ১০:১৯ এএম

জেমি ডের শিষ্যদের স্বর্ণ জয়ের মিশন শুরু

সাউথ এশিয়ান গেমসে আজ সোমবার (২ ডিসেম্বর) নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ ফুটবল দল। ম্যাচটিতে জামাল ভূঁইয়াদের প্রতিপক্ষ ভুটান। বাংলাদেশ সময় দুপুর ১টা ১৫ মিনিটে কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। এবারের এসএ গেমসে বাংলাদেশের লক্ষ্য ফুটবলে স্বর্ণপদক পুনরুদ্ধার করা। ২০১০ সালে ঘরের মাঠে দ্বিতীয়বারের মতো স্বর্ণপদক জিতেছিল বাংলাদেশ। এরপর ২০১৬ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়া পরবর্তী আসরে সেমিফাইনাল থেকে বিদায় নেয় লাল-সবুজের প্রতিনিধিরা। এদিকে এসএ গেমসে ফুটবলে বাংলাদেশ তার প্রথম র্স্বণ পায় ১৯৯৯ সালে এই নেপালের মাটিতেই।

এসএ গেমসে দক্ষিণ এশিয়ার ৭টি দেশের সব দেশের অ্যাথলেটরাই অংশগ্রহণ করে থাকে। তবে এবার ফুটবলে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় ভারত ও পাকিস্তান। ফুটবলে এ দুদল অংশ না নেয়ায় এখন ৫ দলের প্রতিযোগিতাটি হবে রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে। গ্রুপ পর্বে সব দল একে অপরের মুখোমুখি হবে। গ্রুপ পর্ব শেষে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা সেরা দুদল খেলবে ফাইনালে।

ভারত ও পাকিস্তান না খেলায় বাংলাদেশের স্বর্ণ জয়ের আশা আরো বৃদ্ধি পেয়েছে। তবে ভারত-পাকিস্তান নেই শুধু এ জন্যই বাংলাদেশের স্বর্ণ জয়ের সম্ভাবনা বেড়েছে, তা নয়। বাংলাদেশের সাম্প্রতিক পারফরমেন্সই বলে এবারের এসএ গেমসের অন্যতম হট ফেভারিট নাবীব-জামালরা। এইতো মাস দুয়েক আগে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভুটানকে দুটো প্রস্তুতি ম্যাচের দুটোতেই হারায় তারা। এরপর বিশ^কাপ বাছাইয়ে কাতারের বিপক্ষে দুর্দান্ত লড়াইয়ের কথাও নিশ্চয়ই সবার মনে আছে। আর ভারতের বিপক্ষে ম্যাচটির কথাতো সবার মুখে মুখেই রয়েছে এখনো। ২০০৪ সাল থেকে জাতীয় দলের বদলে অনূর্ধ্ব-২৩ দলকে এসএ গেমসের জন্য পাঠানো হয়। তবে নেপালে বাফুফের কর্মকর্তারা ২০ সদস্যের যে ফুটবল দল পাঠিয়েছে তার মধ্যে প্রায় সবারই রয়েছে জাতীয় দলে খেলার অভিজ্ঞতা। দলে রয়েছেন ফুটবল বিশ^কাপের বাছাইয়ে ভারতের বিপক্ষে গোল করা সাদউদ্দিন। তা ছাড়া জামাল ভূঁইয়াতো রয়েছেনই।

এদিকে প্রতিযোগিতায় অংশ নিতে গত ২৮ নভেম্বর নেপালের উদ্দেশে রওনা দেয় কোচ জেমি ডের শিষ্যরা। তবে সেখানে ৪ দিন ধরে অবস্থান করলেও এখনো নেপালের আবহাওয়া নিয়ে কিছুটা সমস্যায় রয়েছে বাংলাদেশের ফুটবলারা। বিশেষ করে নেপালের কাঠমান্ডু সমুদ্রপৃষ্ঠ থেকে কাঠমান্ডু শহরের উচ্চতা ১ হাজার ৪০০ মিটার। আর এই উচ্চতার কারণে বাংলাদেশের খেলোয়াড়দের শ্বাস-প্রশ্বাসের সমস্যা হচ্ছে। ফুটবলের সূচি পরিবর্তন হওয়ায় এখন প্রায় টানা ম্যাচ খেলতে হবে বাংলাদেশকে। তাই এটিও একটু চিন্তার ভাঁজ ফেলেছে দেশের ফুটবলারদের কপালে। তবে সবকিছু ছাপিয়ে বাংলাদেশ জয় তুলে আনবে বলে জানিয়েছেন দেশসেরা ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন।

নাবীব বলেন, এখানে উচ্চতার কারণে আমাদের সমস্যা হচ্ছে। আবার টানা ম্যাচ খেলতে হবে। ফলে আমাদের একটু চাপ হয়ে যাবে। তবে সেই চাপ সামলে নেব আমরা। অন্যদিকে ভারত ও পাকিস্তান নাম প্রত্যাহার করায় এখন বর্তমান চ্যাম্পিয়ন নেপালকেই প্রধান প্রতিপক্ষ ভাবছেন নাবীব। তিনি বলেন, আমার মনে হয় নেপালই আমাদের মূল প্রতিপক্ষ হবে। ওরা নিজেদের মাঠে, দর্শকের সামনে খেলবে। তবে আমাদের জন্য ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচটা গুরুত্বপূর্ণ। গত ২ ম্যাচে ওদের আমরা হারিয়েছি। ওই ধারাবাহিকতাই আমরা ধরে রাখতে চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App