×

আন্তর্জাতিক

‘যেখান থেকে আর ফিরে আসা যাবে না’

Icon

nakib

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০১৯, ০৫:৪৬ পিএম

‘যেখান থেকে আর ফিরে আসা যাবে না’

বিশ্বব্যাপি জলবায়ু সম্মেলনকে ঘিরে ব্যাপক প্রতিবাদ ও বিক্ষোভের মাঝেই স্পেনের মাদ্রিদে শুরু হলো ২ সপ্তাহের জলবায়ু সম্মেলন বা কোপ-২৫। বিশ্বের ২০০টি দেশের রাজনৈতিক নেতা, জলবায়ু নিয়ে কাজ করা কূটনৈতিক ও পরিবেশ বিশেষজ্ঞ সহ প্রায় ২৯ হাজার অতিথী অংশ নিচ্ছে এবারের এ সম্মেলনে। বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী মেখ হাসিনা।

প্রথমেই জাতিসংঘ মহাসচিব বলেন, পরিবেশ পরিবর্তিত হয়ে এমন এক পর্যায়ে চলে যাচ্ছে যেখান থেকে ফিরে আসা অসম্ভব হয়ে পরবে। আসন্ন পরিবেশ বিপর্যয় রোধে বিশ্বনেতাদের ভূমিকা নেয়ার আহ্বান জানান তিনি।

একই সময় শিশুদের নিয়ে কাজ করা সংস্থা ‘সেভ দ্যা চিলড্রেন’ জানায়, পরিবেশ পরিবর্তনের ফলে আফ্রিকাতে লাখ লাখ মানুষ খাদ্য সংকটের কবলে পরছে। বন্যা এবং খরার কারণে ৩ কোটি ৩০ লাখ মানুষ চরম খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে রয়েছে বলে জানায় সংগঠনটি।

চিলিতে হবার কথা থাকলেও দেশটিতে চলমান বিক্ষোভের মুখে স্থান পরিবর্তন করা হয়।

বিশ্বে প্রায় সকল দেশ প্যারিস চুক্তিতে স্বাক্ষর করে আর সে চুক্তি অনুযায়ি ২০২০ সালের মধ্যে সকল দেশকে তাদের নতুন অঙ্গিকার প্রদান করতে হবে সামনের বছরের সম্মেলনের আগেই। সে হিসেবে দৈর্ঘ্যমেয়াদি চুক্তির জন্য হাতে মাত্র ১২ মাস সময় রয়েছে। সেজন্য সামনের বছর গ্লসকোতে আগামি সম্মেলনের দরকষাকষি এ বছর থেকেই শুরু হয়ে গেল।

উল্লেখ্য, বিশ্বের শীর্ষ ৫০টি দেশের সরকার প্রধানরা সম্মেলনে অংশ নিলেও যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতে অংশ নিবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App