আ.লীগ নেত্রীর ভুয়া আইডি খুলে পদ বাণিজ্য

আগের সংবাদ

ট্রাকচাপায় রংপুর বেতারের শিল্পী নিহত

পরের সংবাদ

এসএ গেমস নারী ক্রিকেটে বিশ্ব রেকর্ড ১৬ রানে অলআউট মালদ্বীপ

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২, ২০১৯ , ১১:০৪ অপরাহ্ণ

সাউথ এশিয়ান গেমসের নারী ক্রিকেটের উদ্বোধনী ম্যাচেই অবিস্মরণীয় এক কীর্তি গড়েছেন স্বাগতিক নেপালি বোলার অঞ্জলি চাঁদ। এক ওভারে ৩ উইকেটসহ শূন্য রানে ৬ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড গড়েন তিনি। তার আগে এমন রেকর্ড ছেলে কিংবা মেয়েদের ক্রিকেটে আর একটিও নেই। গতকাল পোখারার রঙ্গশালা স্টেডিয়ামে মালদ্বীপের বিপক্ষে স্বাগতিক নেপাল ১০ উইকেটে জিতেছে। ইনিংসের বাকি ছিল ১১৫টি বল।

বলা হয়ে থাকে ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। আর এই খেলার সবচেয়ে বেশি অনিশ্চয়তা থাকে টি-টোয়েন্টি ফরমেটে। মারকাটারি এই ক্রিকেটে কখন কী হয়, তা বোঝা মুশকিল। আর সব দেশের আন্তর্জাতিক টি-টোয়েন্টি স্ট্যাটাস থাকায় রেকর্ডও হয় ভুরিভুরি। এই যেমন, দ্বীপরষ্ট্র মালদ্বীপের নারী ক্রিকেট দলের বিপক্ষে বিশ্ব রেকর্ড গড়েন অঞ্জলি। যেখানে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়া মালদ্বীপের শুরুটা তেমন ভালো না হলেও ২ উইকেটে ১৫ রান করেছিল তারা। এরপরই আক্রমণে আসেন নেপালের পেসার অঞ্জলি চাঁদ। বোলিং করেন মাত্র ২.১ ওভার।

আর এরই মাঝে একে একে সাজঘরে পাঠান মালদ্বীপের ৬ জন ব্যাটারকে। ইনিংসের সপ্তম ওভারে কোনো রান খরচ না করেই নেন ৩টি উইকেট। সবমিলিয়ে শেষের ৮ উইকেট হারিয়ে মাত্র ১ রান সংগ্রহ করতে পারে মালদ্বীপ। ১৩টি বল করলেও কোনো রান খরচ করেননি তিনি। ইনিংস শেষ অঞ্জলির বোলিং ফিগার দাঁড়ায় ২.১-০-০-৬। এর মধ্যে ২ উইকেট পান সরাসরি বোল্ড করে। নেপালের পক্ষে ২টি উইকেট পান করুনা ভাণ্ডারি। আর বাকি ২টি রানআউট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই বিশ^সেরা বোলিং ফিগার। এর আগে ৩ রানে ৬ উইকেট নিয়েছিলেন মালয়েশিয়ান মাস এলিসা।

মালদ্বীপের পক্ষে সর্বোচ্চ ৯ রান করেন ওপেনার হামজা নিয়াজ। এ ছাড়া উইকেটরক্ষক ব্যাটার হাফসা আব্দুল্লাহ করেন ৪ রান। বাকি ৯ ব্যাটারের কেউই রান করতে পারেননি। সবাই আউট হন শূন্য রানে। জবাবে এ রান তাড়া করতে মাত্র ৫ বল প্রয়োজন হয় নেপালের। ১৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে নেপালের ওপেনার কাজল শ্রেষ্ঠা ৫ বলে তিন বাউন্ডারিতে করেন অপরাজিত ১৩ রান। ইনিংসের প্রথম ওভারের পাঁচ বলেই ৩টি চারের মারে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ওপেনার কাজল শ্রেষ্ঠা। ম্যাচসেরা হন অঞ্জলি চাঁদ।

রাউন্ড রবিন লিগ ভিত্তিতে অনুষ্ঠিত এসএ গেমসের নারী ক্রিকেটের দ্বিতীয় ম্যাচে একমাত্র ভেন্যু পোখারা স্টেডিয়ামে আজ সকাল ১১টায় বাংলাদেশ শ্রীলঙ্কার মুখোমুখি হবে।

নকি/