রামগড়ে পার্বত্য শান্তি চুক্তির ২২তম বর্ষপূর্তি উদযাপন

আগের সংবাদ

এসএ গেমসে প্রথম পদক জিতলেন হোমায়রা

পরের সংবাদ

আজ ২ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবস

সাইফুল ইসলাম তালুকদার

আরব আমিরাত প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২, ২০১৯ , ১২:০১ অপরাহ্ণ

আজ ২ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের ৪৮ তম জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে এক বাণীতে দেশটির প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান নাগরিকদের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন এবং তার পিতা মরহুম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের অনুসৃত নীতিমালার আলোকে আমিরাতকে আরো এগিয়ে নেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

দিবসটি উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নেয়া হয়েছে ব্যাপক আয়োজন। দেশটির সর্বত্রই যেন সাজ সাজ রব। দিবসটি ঘিরে রয়েছে মোটর শোভাযাত্রা, বিমান মহড়া ও আরব সংস্কৃতি ঐতিহ্যের নানা রকম অনুষ্ঠানমালা। দিবসটি উপলক্ষে ২ দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়।

১৯৭১ সালের এদিনে বৃটিশ সাম্রাজ্য থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। সে থেকেই এদিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে আমিরাত। স্বাধীনতা লাভের পর প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান অর্থনৈতিক অবকাঠামোগত উন্নয়নে এগিয়ে নেন আমিরাতকে। ২০০৪ সালের ২ নভেম্বর প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের ইন্তেকালের পর প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান উন্নয়নের ধারা অব্যাহত রেখে আরো কয়েক ধাপ এগিয়ে নেন আমিরাতকে। যা স্বাধীনতা লাভের কয়েক দশকে দেশটি এখন বিশ্বের উন্নত দেশের প্রথম সারিতে এবং অপূর্ব সৌন্দর্যের এক লীলাভূমি।