×

সারাদেশ

২০০ কোয়েল পাখি হত্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৯, ০৪:৩৯ পিএম

২০০ কোয়েল পাখি হত্যা

জেলার বেগমগঞ্জ উপজেলায় দুই শতাধিক কোয়েল পাখি হত্যা করেছে দুর্বৃত্তরা। গত বৃহস্পতিবার রাতে উপজেলার মির আলীপুর গ্রামের আফানিয়া বাজারের আবুল কাশেম সুমনের খামারে এ ঘটনা ঘটে। তবে কে বা কারা খামারের পাখিগুলোকে হত্যা করেছে তা জানা যায়নি। এ ঘটনায় খামারের মালিক আবুল কাশেম সুমন বেগমগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

শনিবার (৩০ নভেম্বর) ক্ষতিগ্রস্ত খামারি আবুল কাশেম জানান, প্রতিদিনের মতো বৃহস্পতিবার রাত ১১টার দিকে তিনি খামারে পাখিদের খাওয়া ও পানি দিয়ে বাড়িতে চলে যান। শুক্রবার সকাল ৯টার দিকে খামারে এসে দেখতে পান বাইরে কিছু কোয়েল পাখির নিথর দেহ পড়ে আছে। তবে খামারের দরজা তালাবদ্ধ ছিল। পরে তিনি দরজার তালা খুলে ভেতরে গিয়ে দেখতে পান ঘরের মেঝেতে মৃত কোয়েল পাখিরা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

একপর্যায়ে তিনি সব এক জায়গায় জড়ো করে দেখেন দুই শতাধিক পাখি মৃত। এতে তার অর্ধলাখ টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় তিনি মানসিকভাবে ভেঙে পড়েছেন। তিনি জানান, ৩ মাস আগে তিনি খামারাটি শুরু করেছেন। মোট দুটি শেডে তিনি এ খামার গড়ে তোলেন। বর্তমানে খামারটিতে আড়াই হাজার কোয়েল পাখি রয়েছে। যার মধ্যে বেশির ভাগ পাখি ডিম দিচ্ছে। আর এরই মধ্যে এ ঘটনা তাকে লোকসানের দিকে ঠেলে দিয়েছে।

এক প্রশ্নের উত্তরে সুমন জানান, মৃত্যুর ধরন দেখে মনে হচ্ছে পাখিগুলোকে কেউ পিটিয়ে ও শ্বাসরোধে হত্যা করেছে। ইঁদুর, বিড়াল বা অন্য কোনো প্রাণী দিয়ে হত্যার শিকার হলে এত পাখি মারা যেত না কিংবা পাখিগুলোর গায়ে খতের চিহ্ন থাকত। তবে কে বা কারা এ ঘটনা ঘটিছে তা তিনি বলতে পারেননি।এ ঘটনায় তিনি শুক্রবার দুপুরে বেগমগঞ্জ থানায় অজ্ঞাতদের অভিযুক্ত করে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

বেগমগঞ্জ থানার ওসি (তদন্ত) নূরে আলম জানান, খামারি সুমন একটি অভিযোগ দিয়েছেন। অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে বিষয়টির তদন্ত শুরু করেছে পুলিশ। যে বা যারাই এমন জঘন্য কাজ করুক, তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App