×

ক্রিকেট

হারের অপেক্ষায় পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৯, ১০:২০ পিএম

হারের অপেক্ষায় পাকিস্তান

প্রথম টেস্টের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচেও হারের শঙ্কায় পড়েছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৫৮৯ রানের জবাব দিতে গিয়ে রবিবার (১ ডিসেম্বর) নিজেদের প্রথম ইনিংসে ৩০২ রান করতে সমর্থ হয় পাকিস্তান।

প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে অনবদ্য এক সেঞ্চুরি তুলে নেন ইয়াসির শাহ। আউট হওয়ার আগে তিনি করেন ১১৩ রান। তবে ইয়াসির সেঞ্চুরি করলেও প্রথম ইনিংস শেষেই টিম পেইনের দলের চেয়ে ২৮৭ রানে পিছিয়ে যায় মিসবাহ-উল হকের শিষ্যরা। সঙ্গে ফলোঅনের লজ্জায়ও পড়তে হয় তাদের। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবার অজি বোলারদের তোপে মুখে পড়ে ৩৯ রান করতেই ৩ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। তৃতীয় দিন শেষে এখনো অজিদের চেয়ে ২৪৮ রানে পিছিয়ে আছে আজহার আলীরা। আর হাতে আছে ৭টি উইকেট। ম্যাচ বাঁচাতে হলে তাদের লড়তে হবে আরো দুদিন। বর্তমান পরিস্থিতিতে যেটি পাকিস্তানের জন্য অসম্ভব ব্যাপার হিসেবেই বলা যায়।

এর আগে দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে সংগ্রহ করে ৫৮৯ রান। এই রান জবাব দিতে নেমে অবস্থা খারাপ হয়ে যায় পাকিস্তানের। ম্যাচের দ্বিতীয় দিন ৬ উইকেট হারিয়ে ৯৬ রান করে দিন শেষ করেছিল তারা। ওই দিন বাবর আজ ৪৩ রান ও ইয়াসির শাহ ৪ রান করে অপরাজিত থেকে দিন শেষ করেছিল। সেই ইয়াসিরই গতকাল বড় লজ্জা থেকে বাঁচিয়ে দেন পাকিস্তান।

অস্ট্রেলিয়ান বোলারদের চোখ রাঙানিকে উপেক্ষা করে করে ফেলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আউট হওয়ার আগে তিনি করেন ১১৩ রান। অন্য প্রান্তে থাকা বাবর আজমও তাকে সঙ্গ দেন। তবে ইয়াসিরের মতো বাবরের কপালটা ভালো ছিল না। ৯৭ রান করে তিনি আউট হয়ে যান। এ দুজনের ব্যাটিংয়ের ওপর ভর করে প্রথম ইনিংসে সবগুলো উইকেট হারিয়ে ৩০২ রান করতে সমর্থ হয় পাকিস্তান। তবে এত রান করেও ফলোঅন এড়াতে পারেনি মিসবাহ-উল হকের শিষ্যরা। ম্যাচটিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে একাই ৬ উইকেট তুলে নেন পেসার মিচেল স্টার্ক। টেস্টে স্টার্কের এটি ১২তম ৫ উইকেট তুলে নেয়ার রেকর্ড। অজিদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩টি উইকেট তুলে নেন প্যাট কামিন্স।

ফলোঅনে পড়ে এরপর আবার ব্যাটিংয়ে নামে পাকিস্তান। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসের মতো ব্যর্থ হন ২ ওপেনার শান মাসুদ ও ইমাম-উল হক। আর ওয়ান ডাউনে নামা অধিনায়ক আজহার আলী। তাদের ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় ইনিংসেও আবার বিপদে পড়ে যায় পাকিস্তান। রবিবার (১ ডিসেম্বর) নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে ৩৯ রান করে দিন শেষ করে পাকিস্তান।

অস্ট্রেলিয়ার চেয়ে এখনো ২৪৮ রানে পিছিয়ে আছে মিসবাহ-উল হকের শিষ্যরা। পাকিস্তানের বাকি ৭টি উইকেট তুলে নিতে অস্ট্রেলিয়ার হাতে রয়েছে ২ দিন ও ১৮০ ওভার। প্রথম ইনিংসের মতো ইয়াসির শাহ ও বাবর আজমের মতো কেউ দাঁড়াতে না পারলে বলা যায় খুব সহজেই দ্বিতীয় টেস্টটিও হারতে যাচ্ছে পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App