×

আন্তর্জাতিক

আবারও গণধর্ষণ, আবারও উত্তপ্ত ভারত

Icon

nakib

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৯, ০৮:৪২ পিএম

আবারও গণধর্ষণ, আবারও উত্তপ্ত ভারত

ভারতের হায়দারাবাদে এক পশু চিকিৎসককে ধর্ষণের পর আগুন লাগিয়ে পুড়িয়ে হত্যার ঘটনায় রাজপথে নেমে আসে সাধারন জনতা। অভিযুক্তদের গ্রেপ্তার করা হলেও তাদেরকে জনতার হাতে তুলে দেয়ার দাবিতে বিক্ষোভে পুলিশের সাথে সংঘাতে জরায় উত্তেজিত জনতা।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্র শিখার রাও জানান এ ন্যাক্কারজনক ঘটনার বিচার দ্রুতবিচার আদালতে হবে। এসময় তিনি রাজ্য সরকারের পক্ষ থেকে ভোক্তভুগি পরিবারকে সব ধরণের সহায়তা করা হবে বলেও জানান।

এ ঘটনায় জরিত থাকার দায়ে ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ৩ পুলিশকে দায়িত্বে অবহেলার দায়ে বহিস্কার করা হয়েছে। তবে এসব কিছুতেই যেন শান্ত করা যাচ্ছে না বিক্ষুদ্ধ জনতাকে। পুলিশ জানায় বুধবার রাতে ওই পশু চিকিৎসক তার স্কুটার ঠিক করতে সাহায্য চাইলে ৪ জন তাকে ধরে নিয়ে যায়। পরবর্তীতে ধর্ষণের পর কম্বলে মুরিয়ে পেট্রল ধরিয়ে আগুন দিয়ে পুড়িয়ে দেয় বলে তারা স্বীকার করেছে বলে জানায় এনডি টিভি। এ খবর ছড়িয়ে পরার পরই শনিবার থেকে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয় ।

২০১২ সালে দিল্লিতে বাসে ধর্ষণের পর দেশব্যাপি তুমুল আন্দোলন এবং বিশ্বমিডিয়াতে তোলপাড় হলেও ভারতে ধর্ষণের ঘটনা কমছেই না। সাম্প্রতিক এ ঘটনায়ও ধর্ষকদের মৃত্যুদন্ডের দাবিতে রাজপথে বিক্ষুদ্ধ জনতা।

 প্রতিবাদে  দিল্লিতে সংসদ ভবনের সামনে বিক্ষোভ করতে গেলে সেখানে পুলিশের বাধার মুখে পড়ে বিক্ষোভকারীরা। সেখানে এক নারী জানান প্রতি ২০ মিনিটে এখানে ১ জনকে ধর্ষণ করা হয় তার প্রতিবাদে তারা রাস্তায় নেমেছেন।

উল্লেখ্য, ভারতের সরকারী হিসেবমতে ২০১৭ সালে ৩৩,৬৫৮ টি ধর্ষণের ঘটনা ঘটে। অর্থাৎ দেশটিতে দৈনিক ৯২ টি ধর্ষণের ঘটনা ঘটে। বিশ্লেষকরা অনেকে এর আগেও এসব ঘটনার জন্য বলিউডের ছবিতে প্রদর্শিত উত্তেজনাকর দৃশ্যকে দায়ী করেন। তবে এটা নিয়েও পক্ষে বিপক্ষে অনেক বিতর্ক রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App