সিঁড়িতেই ক্লাস নিলেন ঢাবি শিক্ষক

আগের সংবাদ

বিমানবন্দরে যাত্রীদের পৌঁছানোর সময় বেঁধে দিল এয়ারলাইনস

পরের সংবাদ

সুদহারে সিঙ্গেল ডিজিট বাস্তবায়নে কমিটি, ৭ দিনে সিদ্ধান্ত

nakib

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১, ২০১৯ , ৭:৩০ অপরাহ্ণ

 ব্যাংকের  কেবলমাত্র উৎপাদনশীল খাতের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে একটি কমিটি গঠন করা হয়েছে।

পাশাপাশি খেলাপি ঋণ কমাতেও কাজ করবে কমিটি। এ বিষয়ে গঠনকৃত কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাতে হবে। তাদের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ জানুয়ারি থেকে শিল্পখাতের সুদহার হ্রাস এবং খেলাপি ঋণ কমিয়ে আনার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল।

আজ রোববার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে ব্যাংক মালিক ও ব্যবস্থাপনা পরিচালকদের সাথে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি। আজ এ কমিটি গঠিত হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশে বেকারত্ব দিনদিন বাড়ছে। এ বেকারত্ব কমাতে হলে উৎপাদনশীল খাতে বিনিয়োগের কোন বিকল্প নেই। উৎপাদনশীল খাতকে বাঁচাতে ব্যাংক ঋণের সুদ হার এক অংকে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এখনো পর্যন্ত সুদহার এক অংকে নেমে আসে নি কেন এবং খেলাপিঋণ দিন দিন কি কারণে বাড়ছে সেটা তদারকির জন্য একটি কমিটি গঠন করা হবে। আগামী ৭ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবে কমিটি। তাদের পরামর্শ অনুযায়ী পহেলা জানুয়ারি থেকে এই কার্যক্রম শুরু হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, গঠিত কমিটিতে একজন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান অর্থ কর্মকর্তারা থাকবে ন। কমিটির সদস্য সংখ্যা হতে পারে মোট সাতজন।

দেশের খেলাপি ঋণ বৃদ্ধি পেয়েছে স্বীকার করে অর্থমন্ত্রী বলেন, ২% ডাউন পেমেন্টে ৯ শতাংশ সুদে ঋণ পুনঃতফসিলের সুবিধা দেওয়ার কারণে নিয়মিত গ্রাহকরাও এখন খেলাপি হয়ে গেছে। সে কারণেই খেলাপি ঋণ বৃদ্ধি পেয়েছে। তবে ডিসেম্বর শেষে খেলাপি ঋণ অবশ্যই কমবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী।