পর্দা উঠলো এসএ গেমসের

আগের সংবাদ

সুদহারে সিঙ্গেল ডিজিট বাস্তবায়নে কমিটি, ৭ দিনে সিদ্ধান্ত

পরের সংবাদ

পারেননি ক্লাসে ফিরতে

সিঁড়িতেই ক্লাস নিলেন ঢাবি শিক্ষক

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১, ২০১৯ , ৫:৩২ অপরাহ্ণ

ক্লাসে ঢুকার অনুমতি না পেয়ে অবশেষে সিঁড়িতেই ক্লাস হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আজ রোববার (১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ভবনের সিঁড়িতে ক্লাস নেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. রুশাদ ফরিদী ক্লাস নিয়েছেন। দুপুর ১২ টায় শুরু হওয়া এ ব্যতিক্রমধর্মী ক্লাস চলে দুপুর দেড়টা পর্যন্ত। এ ক্লাসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. রুশাদ ফরিদীকে। এ সিদ্ধান্তকে অবৈধ আখ্যায়িত করে আদালতের দেয়া রায়ের পরেও ক্লাসে ফিরতে না পেরে প্রতিবাদস্বরুপ বিশ্ববিদ্যালয়ের সিঁড়িতেই ক্লাস নিয়েছেন এ শিক্ষক।

ক্লাস নেয়ার বিষয়ে রুশাদ ফরিদী বলেন, ক্লাস নেয়ার প্রস্তাব আসলে আমার ছাত্রদের পক্ষ থেকে এসেছে। আমাকে ক্লাস নিতে দেওয়া হচ্ছে না যার কারণে আমাকে সিঁড়িতেই ক্লাস নিতে হলো। ছাত্ররা অনেক উপভোগ করেছে। তারা যদি চায় ক্লাস নেওয়ার এ ধারা অব্যাহত থাকবে। তবে সপ্তাহে কত দিন তা এখনও ঠিক করা হয়নি। ক্লাসের বিষয়ে ফেসবুকে ইভেন্ট খুলে জানিয়ে দেওয়া হবে।

প্রতিবাদের ধারা অব্যাহত থাকবে বলে উল্লেখ করে তিনি আরও বলেন, ক্লাস নেওয়ার পাশাপাশি চেয়ারম্যান কক্ষের সামনে প্লেকার্ড নিয়ে দাঁড়িয়ে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত থাকবে। যত দিন আমাকে ক্লাসে যেতে দেওয়া হবে না তত দিন এই প্রতিবাদ অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ১২ জুলাই বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ড. রুশাদ ফরিদীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এর এক সপ্তাহ পর ১৯ জুলাই এই সিদ্ধান্তের বিরুদ্ধে রিট করেন তিনি। চলতি বছরের ২৫ আগস্ট বাধ্যতামূলক ছুটির বিষয়টি অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। তা সত্ত্বেও বিভাগে ফিরতে না পেরে গত চার দিন থেকে প্রতিবাদ জানিয়ে আসছেন এই শিক্ষক। এই প্রতিবাদের অংশ হিসেবেই এবার সিঁড়িতে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেন তিনি।