উদ্বোধনী দিনে ঢাকা ছাড়ল অ্যাথলেটিকস দল

আগের সংবাদ

শিক্ষার্থী আন্দোলন বৃথা গেছে

পরের সংবাদ

মৃত্যুকূপে ফ্রান্স-জার্মানি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১, ২০১৯ , ১০:২৮ অপরাহ্ণ

রোমানিয়ায় বুখারেস্টে অনুষ্ঠিত হয়ে গেল ২০২০ সালের ইউরোর ড্র। যেখানে   ‘এফ’-কে একেবারে ‘মৃত্যুক‚প’ বললেও যেন কম বলা হবে। কেননা, এই গ্রগ্রুপেই রয়েছে ফ্রান্স, পর্তুগাল ও জার্মানি। এ ছাড়া বাছাই পর্বের প্লে-অফ থেকে উঠে আসা আরো একটি দলও থাকবে। আগামী বছরের ১২ জুন পর্দা উঠবে ইউরো সেরার লড়াইয়ের। ২৪ দলের অংশগ্রহণে মাসব্যাপী এই ফুটবল-যজ্ঞের ইতি ঘটবে ১২ জুলাই ওয়েম্বলি স্টেডিয়ামের ফাইনালের মধ্য দিয়ে। ইউরোপের ১২ দেশের ১২টি শহরে হবে ইউরোর ষোড়শ আসর।

এবারের ইউরো বাছাই পর্ব শেষ হয় ২০ নভেম্বর। সেখান থেকে নিশ্চিত হয় টুর্নামেন্টের ২০ দল। আগামী বছরের মার্চে শুরু হবে এর প্লে-অফ রাউন্ড। সেখান থেকে নিশ্চিত হবে বাকি ৪ দল। গত বছরের রাশিয়া বিশ^কাপে সুযোগ না পাওয়া ইতালি এবার সবকটি ম্যাচ জিতে মূল পর্বে জায়গা করে নেয়। ড্রতে ‘এ’ গ্রুপে জায়গা করে নেয় দলটি। তাদের সঙ্গী হয়েছে তুরস্ক, ওয়েলস ও সুইজারল্যান্ড। ‘বি’ গ্রুপে আছে বাছাই পর্বে শতভাগ সফল হওয়া বেলজিয়াম। এবারের বাছাই পর্বে সর্বোচ্চ ৪০ গোল করা দলটির সঙ্গী হয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড ও রাশিয়া। ‘সি’ গ্রুপে শক্তিশালী নেদারল্যান্ডসের মুখোমুখি হতে হবে ইউক্রেন, অস্ট্রিয়া ও প্লে-অফ ‘ডি’ জয়ীকে। আর ‘ডি’ গ্রুপে আছে ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক ও প্লে-অফ ‘সি’ জয়ী। তিনবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন পড়েছে ‘ই’ গ্রুপে। তাদের সঙ্গী সুইডেন, পোল্যান্ড ও প্লে-অফ ‘বি’ জয়ী।

ইউরো ২০২০ আসরের ‘গ্রুপে অফ ডেথ’-এ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগালের সঙ্গে রয়েছে গতবারের রানার্সআপ ফ্রান্স এবং তিনবারের শিরোপাজয়ী জার্মানি। তবে এত কঠিন গ্রুপে পড়েও খুশি জার্মান কোচ জোকিয়াম লো।

ফ্রান্স ও পর্তুগালের মতো দলের বিপক্ষে গ্রুপ পর্বে খেলতে পারাটাকে রোমাঞ্চকর হিসেবে দেখছেন লো। প্লে-অফ থেকে উঠে আসা অন্য দলটি হতে পারে আইসল্যান্ড, রোমানিয়া, বুলগেরিয়া অথবা হাঙ্গেরির মধ্যে কেউ।

ড্র অনুষ্ঠানের পর লো বলেন, আমি প্রথমত খুশি এ কারণে, ফ্রান্স ও পর্তুগালের বিপক্ষে ম্যাচ সব সময় আলোচনায় থাকবে। আমরা বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্স ও ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে মাঠে নামব।

তিনি আরো বলেন, আমার মনে হয় খেলোয়াড়রাও এ ম্যাচটির দিকে তাকিয়ে রয়েছে। অবশ্যই এই গ্রুপটি ‘মৃত্যুক‚প’। আর সামনে এগিয়ে যেতে হলে গ্রুপের প্রতিটি দলকে সর্বোচ্চটাই দিতে হবে। তবে আমার মনে হয় এটা একটা ফুটবলের উৎসব। আমরা জার্মানিতেও খেলব। আমি এটার জন্য সামনের দিকে তাকিয়ে রয়েছি।

কে কোন গ্রুপে-

গ্রুপ ‘এ’Ñ তুরস্ক, ইতালি, ওয়েলস, সুইজারল্যান্ড
গ্রুপ ‘বি’Ñ ডেনমার্ক, ফিনল্যান্ড, বেলজিয়াম ও রাশিয়া।
গ্রুপ ‘সি’Ñ নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া, প্লে-অফ ‘ডি’ জয়ী
গ্রুপ ‘ডি’Ñ ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, প্লে-অফ ‘সি’ জয়ী
গ্রুপ ‘ই’Ñ স্পেন, সুইডেন, পোল্যান্ড, প্লে-অফ ‘বি’ জয়ী
গ্রুপ ‘এফ’Ñ পর্তুগাল, জার্মানি, ফ্রান্স, প্লে-অফ ‘এ’ জয়ী

এমএইচ