প্রতিশ্রুতির বেড়াজালে ২০ বছর

আগের সংবাদ

‘মোবাইল আর্থিক সেবার উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ’

পরের সংবাদ

ফেসবুকের ৭ প্রতারক

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১, ২০১৯ , ২:৫১ অপরাহ্ণ

ফেসবুকে বিভিন্ন লোভনীয় লিংক বা স্ক্যাম ছড়িয়ে শিকার ধরার চেষ্টা করা হয়। ফেসবুকে সম্প্রতি ছড়িয়ে পড়া কয়েক ধরনের প্রতারণা সম্পর্কে সচেতন হওয়া জরুরি। ফেসবুক ব্যবহারকারীদের ঠকাতে অনেক দিন ধরেই নানা রূপে এসব স্ক্যাম রয়ে গেছে। এখন আরো নতুন নতুনরূপে তা সামনে আসছে।

নাইজেরিয়ার রাজপুত্র : ইন্টারনেটজুড়েই একটি স্ক্যাম সবচেয়ে জনপ্রিয়। তা হচ্ছে নাইজেরিয়ার রাজপুত্রের নামে প্রতারণা। স্ক্যামে বলা হয়, নাইজেরিয়ার রাজপুত্র বা তার পরিবারের সদস্যরা এখন বেজায় বিপদে। তাই দেশ থেকে দ্রæত অর্থ স্থানান্তর করতে চাইছে। ফেসবুক ব্যবহারকারীকে ওই অর্থ গ্রহণ করার প্রলোভন দেখানো হয়। এর বিনিময়ে শুধু অর্থ আনার খরচ চাওয়া হয়। অনেকেই এ প্রলোভনে পড়ে যোগাযোগ করে ফেলেন। এখন অবশ্য এ ধরনের প্রতারকদের বিরুদ্ধে অনেকেই সচেতন হয়েছেন। এতে নাইজেরিয়ার বদলে অন্যান্য দেশের পরিচিত কোনো পরিবারের সদস্যদের নাম ভাঙিয়ে এ ধরনের প্রতারণা করা হতে পারে।

স্পেনের বন্দী : ফেসবুকে এমন লিংক পেয়ে যেতে পারেন, যাতে দাবি করা হয় স্পেনের কেউ একজন প্রচুর অর্থের মালিক বিপদে পড়েছেন। তাকে আটকে রাখা হয়েছে। তিনি জরুরি অর্থ পাঠাতে চান। এ জন্য সাহায্য করলে তিনি পুরো অর্থ ফেসবুক ব্যবহারকারীর কাছে পাঠিয়ে দেবেন। এরপর একটা ভাগ তিনি পাবেন। এ ছাড়াও নানা প্রলোভন দেখিয়ে অর্থ পাঠাতে উৎসাহী করে তোলে সাইবার দুর্বৃত্তরা। মেইলে এ ধরনের প্রতারণা বেশি হতো। এখন সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রতারণা ছড়িয়েছে।

গাড়ি বিক্রি : অনলাইনে নানা ক্ল্যাসিফায়েড বিজ্ঞাপনের মাধ্যমে গাড়ি বিক্রির কথা জানাতে পারে সাইবার প্রতারকেরা। এ ছাড়াও সামাজিক যোগাযোগের মাধ্যমেও নানাভাবে গাড়ি কেনার ক্ষেত্রে প্রলোভন দেখায়। অনেক পরিচিত সাইট ব্যবহার করতে পারে। গাড়ি কিনতে আগ্রহী ক্রেতাদের লক্ষ্য করে এ ধরনের বিজ্ঞাপন দেখানো হয়। এরপর অর্থ স্থানান্তরের জন্য ভুয়া মাধ্যম ব্যবহার করে প্রতারণা করতে পারে। গাড়ি কেনা ও অনলাইনে আগাম অর্থ পাঠানোর আগে সতর্ক করেন গবেষকেরা।

ভুয়া চাকরি : ফেসবুকে অনেক বড় প্রতিষ্ঠানের চাকরির বিজ্ঞাপন দেখে রোমাঞ্চিত হবেন না। চাকরিতে আবেদন করার আগে এবং কোনো সাক্ষাৎকারে যাওয়ার আগে তা প্রতারণা কি না, এ বিষয়ে নিশ্চিত হয়ে নিন। অনলাইনে চ্যাটের মাধ্যমে সাক্ষাৎকার ও নিয়োগের কথা বললে প্রতিষ্ঠানের অস্তিত্ব সম্পর্কে জেনে নিন। অনলাইনে নিয়োগের ক্ষেত্রে লেনদেনে সতর্ক থাকুন।
বাড়ি ভাড়া : অনেকেই ফেসবুকে সুন্দর বাড়ির ছবি দেখে ভাড়া নিতে চান। বাড়ি ভাড়া নেয়ার জন্য বাড়ির প্রকৃত অবস্থা জানা প্রয়োজন। ফেসবুকে অনেক সময় প্রতারকেরা ভিন্ন বাড়ির ছবি দিয়ে বাড়ি কিনতে উৎসাহী করে তোলে। আগাম অর্থ পরিশোধ করলে ধোঁকা খেতে হতে পারে।

ফেসবুক রোমান্স : অনেকেই অনলাইনে সঙ্গীর খোঁজ করেন। সুযোগটা কাজে লাগাতে ওত পেতে থাকে সাইবার দুর্বৃত্তরা। ডিজিটাল প্রতারণার ক্ষেত্রে সবচেয়ে বেশি অর্থ লোকসান হয়েছে অনলাইন রোমান্সের ফাঁদে পা দিয়েই। ২০১৮ সালে ১৪ কোটি ৩০ লাখ ডলার হাতিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। ফেসবুকে বিভিন্ন সুন্দরী মেয়ে বা সুন্দর ছেলের পোস্ট দিয়ে তার সঙ্গে যোগাযোগে আগ্রহী করে তোলে দুর্বৃত্তরা। সঙ্গীহীন পরিচয় দিয়ে অর্থ চাইতে পারে। এমন প্রলোভনে ভুলে গেলেই সর্বনাশ।

গিফট কার্ড : ফেসবুকে লটারি জিতেছেন বা উপহার জিতেছেন বলে টাইমলাইনে পোস্ট দেখাতে পারে। বিনা মূল্যে উপহারের নমুনা দেখিয়ে লিংকটিতে ব্যবহারকারীকে ক্লিক করতে আকৃষ্ট করে দুর্বৃত্তরা। হ ডটনেট ডেস্ক