ফেসবুকের কল্যাণে মাকে ফিরে পেল শিশু সোবহান

আগের সংবাদ

লটারি করে আমন ধান সংগ্রহ

পরের সংবাদ

আগামী দশকে যেসব ডিভাইস আনবে অ্যাপল

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১, ২০১৯ , ৪:২৭ অপরাহ্ণ

স্মার্ট গ্লাস : একটা সময় আসবে যখন ফোনের বিকল্প চলে আসবে। এমন পরিস্থিতি তৈরি হলে অ্যাপলও আর আইফোন বানাবে না। আইফোনের শূণ্যতা তারা পূরণ করতে পারে স্মার্ট গ্লাসের মাধ্যমে। অ্যাপলের স্মার্ট গ্লাস বাজারে আসবে ২০২২ সালে। টেক জায়ান্টটির সিনিয়র ম্যানেজারদের আশা, এক দশকের মধ্যেই আইফোনের বিকল্প হয়ে উঠবে স্মার্ট গ্লাস। ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট আসবে ২০২৩ সালে। স্মার্ট গ্লাস বা হেডসেট কোনোটাই এখনো আলোর মুখ দেখেনি। তবে অক্টোবরে গোপন এক বৈঠকে ডিভাইস দুটির ব্যাপারে কর্মীদের বিস্তারিত জানানো হয়। ওই মিটিংয়ে অংশ নেয়া দুই কর্মী জানিয়েছেন, ২০২২ সালে ফেসবুকের অকুলাস কোয়েস্টের মতো ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট আনবে তারা। ডিভাইসটিতে থাকবে হাই রেজুলেশনের ডিসপ্লে, ক্যামেরা। এতে আশেপাশের জায়গা ম্যাপিংয়ের প্রযুক্তিও থাকবে। আরেকটি ডিভাইস আসবে ২০২৩ সালে। ডিভাইসটি দেখতে হবে সানগ্লাসের মতো। এর পুরু ফ্রেমে থাকবে ব্যাটারি ও প্রসেসর। সারাদিন ধরেই গ্লাসটি ব্যবহার করা যাবে। আইফোনের বিকল্প হবে ডিভাইসটি।

সাবস্ক্রিপশন সেবা : অ্যাপল মিউজিক দিয়ে সাবস্ক্রিপশন সেবার জগতে প্রবেশ করে অ্যাপল। পরে অ্যাপল নিউজ প্লাস, গেমিং সার্ভিস অ্যাপল আর্কেড আনে তারা। চলতি মাস থেকে চালু করে অ্যাপল টিভি প্লাস। এতোগুলো সেবা থাকায় সাবস্ক্রিপশন সার্ভিসের বাজারেও বেশ দপটের সঙ্গে রাজত্ব করছে অ্যাপল। ভবিষ্যতে তিনটি সাবস্ক্রিপশন সার্ভিস একত্র করে সাবস্ক্রিপশন বান্ডেল আনার কথা বিবেচনা করছে তারা। এই বান্ডেলে থাকবে অ্যাপল মিউজিক, অ্যাপল টিভি প্লাস ও অ্যাপল নিউজ প্লাস। বাদ পড়বে গেম সাস্ক্রিপশন সেবা অ্যাপল আর্কেড। আগামী বছরই নতুন বান্ডেল সার্ভিসের ঘোষণা আসতে পারে।

স্বয়ংক্রিয় গাড়ি : টেক জায়ান্ট অ্যাপল গত পাঁচ বছর ধরেই স্বয়ংক্রিয় গাড়ি তৈরির প্রকল্প ‘প্রোজেক্ট টাইটান’ নিয়ে কাজ করছে। এ প্রকল্পের সঙ্গে জড়িত আছেন হাজার হাজার কর্মী। প্রজেক্ট টাইটান সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও স্বয়ংক্রিয় গাড়ি তৈরির খাতে যে তারা অবদান রাখতে যাচ্ছে তা নিশ্চিত করেছে কিউপারটিনোভিত্তিক কোম্পানিটি। সে সঙ্গে জানিয়ে দিয়েছে, এটাই হতে যাচ্ছে সবচেয়ে উচ্চাভিলাষী মেশিন লার্নিং প্রকল্প। ভবিষ্যতে প্রকল্পটি বাস্তব রূপ পেলে রাস্তায় দেখা মিলবে অ্যাপল কারের। অ্যাপল মিউজিক চালু হয় ২০১৫ সালে। বাকি সেবাগুলো অ্যাপল চালু করে ২০১৯ সালে। হ ডটনেট ডেস্ক