×

সারাদেশ

মাদারীপুরে ৫০ পরিবার নদী ভাঙনের কবলে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০১৯, ০৪:২৭ পিএম

মাদারীপুরে ৫০ পরিবার নদী ভাঙনের কবলে

মাদারীপুর সদর উপজেলার পৌর পেয়ারপুর কুমার নদীর ভাঙনের কবলে পড়েছে জেলেপাড়া ও দাসপাড়া নামে দুই সম্প্রদায়ের ৫০টি পরিবার। শনিবার ( ৩০ নভেম্বর) সকালে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।

স্থানীয় সূত্রে জানা গেছে, সদর উপজেলার পৌর পেয়ারপুর কুমার নদীর পাড়ে দীর্ঘদিন যাবত বসবাস করছে জেলে পাড়ার ৫০টি পরিবারের প্রায় ২০০ শতধিক জনগন। গত ছয়/সাত দিন পূর্বে এলাকার কয়েকটি বাড়িঘরে ফাটল দেখা দেয়। ফাটলগুলো শুক্রবার বিকেলে থেকে বড় আকার ধারণ করে। নদীর পাড়ের কয়েকটি বাড়িঘর দেবে গেছে। যে কোন সময় নদীতে ধসে যেতে পারে পুরো জেলে পাড়াটি। ফাটল দেখা দেয়ায় এলাকার মানুষের মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে। শনিবার সকালে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা ও মাদারীপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাসট্রিজ এর সভাপতি মো. হাফিজুর রহমান যাচ্চু খান।

মাধবী মালো বলেন, হঠাৎ করে আমাদের বাড়ির কয়েক জায়গায় ফাটল দেখা দিয়েছে। কখন যে বাড়ি নদীতে ভেঙ্গে যায় বুঝতে পারছি না। সরকার যেন দ্রুত ভাঙন বন্ধের ব্যবস্থা গ্রহণ করেন।

পান্টু দাস বলেন, আমার বসত ঘরের মাঝে ফাটল দেখা দিয়েছে। নদীতে ঘর ভেঙে গেলে ছেলে-মেয়ে নিয়ে কোথায় উঠবো জানিনা। ভাঙন বন্ধ করতে তাড়াতাড়ি বালুর বস্তা ফেলা প্রয়োজন। বালুর বস্তা না ফেললে পুরো গ্রামটি নদীতে ভেঙ্গে যাবে। মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানায়, কুমার নদীর পাড়ের কয়েকটি বাড়ী ঘরে ফাটল দেখা দিয়েছে। আমি নদীর পাড়ের ঐ সব বাড়ী ঘর এবং ফাটল দেখে এসেছি। আমি মন্ত্রনালয়ে নদীর ভাঙন প্রতিরোধের জন্য আবেদন পাঠাবো। মন্ত্রনালয় থেকে অনুমোদন পেলে ভাঙন রোধে কাজ করতে পারবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App