×

জাতীয়

মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের কাজ অনিশ্চয়তায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০১৯, ০৪:৩৯ পিএম

মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের কাজ অনিশ্চয়তায়

সরকারবিরোধী ও যুদ্ধাপরাধীদের সমন্বয়ে গঠিত সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া না হলে সরকারের মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পের কাজ যথাসময়ে সম্পন্নকরণ অনিশ্চিত হওয়ার আশংকা দেখা দিয়েছে। সরকারের দেয়া দায়িত্বপ্রাপ্ত কোম্পানি এশিয়ান ড্রের্জাস লিমিটেডের সাথে চুক্তিবদ্ধ ঠিকাদারী প্রতিষ্ঠান আবদুল মান্নান লস্কর লিমিটেডের বালু ভরাটের কাজ বাবদ বকেয়া প্রায় সাড়ে ৩ কোটি টাকা পরিশোধ না করায় প্রকল্পের কাজ ব্যাহত হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

ঠিকাদারী প্রতিষ্ঠানের চেয়ারম্যান আবদুল মান্নান লস্কর শনিবার সকাল ১০টায় মাদারীপুর জেলা সাংবাদিক কল্যাণ সমিতিতে এক সাংবাদিক সম্মেলনে এশিয়ান ড্রের্জাস লিমিটেডের বিরুদ্ধে বকেয়া টাকা পরিশোধে প্রতারণার অভিযোগ তুলে অবিলম্বে বকেয়া টাকা পরিশোধের দাবিসহ প্রকল্পের কাজ সম্পন্নের অনিশ্চয়তার কথা জানিয়েছে।

সাংবাদিক সম্মেলনে আবদুল মান্নান লস্কর বলেন, প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিতে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পে বালু ভরাটের জন্য এশিয়ান ড্রের্জাস লিমিটেড কোম্পানী দায়িত্ব দেয়। সে লক্ষ্যে এশিয়ান ড্রের্জাস লিমিটেড কোম্পানি বালু ভরাটের কাজটি ৬ মাসের মধ্যে শেষ করার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান আবদুল মান্নান লস্কর লিমিটেডের চলতি বছর ২২ জানুয়ারীতে চুক্তিবদ্ধ হয়। ৫ লাখ টাকা জামানাত রেখে ঠিকাদারী প্রতিষ্ঠানটি চুক্তির শর্তমোতাবেক ৩ মাস কাজ করার পর অর্ধাংশ টাকা পরিশোধ করলেও ৩ কোটি ৪৮ লাখ ২৯ হাজার ১৩৮ টাকা পরিশোধ না করে প্রতারণা শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে কাজ করিয়ে নেয়। এ বিষয়ে প্রকল্পের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান পিওএসসিও-এর নিকট ঠিকাদারী প্রতিষ্ঠান অভিযোগ করলে কর্তৃপক্ষ এশিয়ান ড্রের্জাস লিমিটেডকে বকেয়া টাকা পরিশোধের নির্দেশনা দেন। তবে তাও মানছে না এশিয়ান ড্রের্জাস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম রেজা।

অনুসন্ধান ও খোঁজ নিয়ে আরো জানা যায়, এশিয়ান ড্রের্জাস লিমিটেডের চেয়ারম্যান যুদ্ধাপোরাধের দায়ে অভিযুক্ত সাকা চৌধুরী ভাই জামাল কাদের চৌধুরী। এরা সিন্ডিকেট করে প্রকল্পের কাজ বিভিন্ন অজুহাতে বিলম্বিত করছে। অপরদিকে ঠিকাদারী প্রতিষ্ঠান আবদুল মান্নান লস্কর লিমিটেড এর বকেয়া টাকা না দিয়ে এশিয়ান ড্রের্জাস লিমিটেড কোম্পানি টাল-বাহানা ও প্রতারনা করছে। অবিলম্বে ঠিকাদারী প্রতিষ্ঠানের চেয়ারম্যান আবদুল মান্নান লষ্কর বকেয়া পরিশোধের প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন। সাংবাদিক সম্মেলনে আবদুল মান্নান লস্করসহ ঠিকাদারী প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App