×

জাতীয়

নৌযান ধর্মঘট প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০১৯, ১১:৩৬ পিএম

সারাদেশে নৌযান শ্রমিকদের ডাকা ধর্মঘট (কর্মবিরতি) প্রত্যাহার করে নেয়া হয়েছে। শনিবার (৩০ নভেম্বর) দিনগত রাতে শ্রম অধিদপ্তরে দ্বিপাক্ষিক বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মালিক ও নৌ শ্রমিক নেতারা। আগামী মার্চ থেকে খোরাকি ভাতা কার্যকরসহ ১১ দফা দাবি বাস্তবায়নের আশ্বাস দেয়া হয়।

এরপরই কর্মবিরতি প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়া হয়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম।

শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একে এম মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূইয়া, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, মালিক প্রতিনিধিসহ অন্যান্য শ্রমিক প্রতিনিধিরা।

এর আগের দিন শুক্রবার নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর তীরে মানববন্ধন কর্মসূচি থেকে কর্মবিরতির ডাক দিয়েছিলেন বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার।

এর আগে ২০ নভেম্বর নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন থেকে ২৯ নভেম্বরের মধ্যে সব দাবি বাস্তবায়নে সময় বেঁধে (আলটিমেটাম) দিয়েছিলেন নৌযান শ্রমিকেরা। এসব দাবির মধ্যে ছিল বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের ১৪ দফা ও বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের ১১ দফা।

বেঁধে দেয়া সময় (আলটিমেটাম) শেষ হওয়ায় শুক্রবার শীতলক্ষ্যা নদীর তীরে মানববন্ধন কর্মসূচি থেকে কর্মবিরতির ডাক দেন বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার।

ঘোষিত ১১ দফা দাবিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- নৌযান শ্রমিক ও কর্মচারীদের খোরাকি ভাতা ফ্রি, ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা, মাস্টার ড্রাইভারশিপ পরীক্ষায় ও ডিপিডিসি প্রশিক্ষণ কেন্দ্রের সব অনিয়ম বন্ধ, কোর্স চলাকালে শ্রমিকদের ছুটি বাধ্যতামূলক, শ্রমিকদের চিকিৎসার জন্য চিকিৎসালয়, মোবাইল কোর্টের নামে হয়রানি বন্ধ, বিভিন্ন স্থানে চাঁদাবাজি বন্ধ, কর্মস্থলে দুর্ঘটনায় নৌ শ্রমিকের মৃত্যু হলে ১২ লাখ টাকা মৃত্যুকালীন ক্ষতিপূরণ দেয়।

তাছাড়া ভারতগামী শ্রমিকদের লোকাল এজেন্টের মাধ্যমে ল্যান্ডিং পাস সার্ভিস ভিসা ও জাহাজের ফ্রিজিং ব্যবস্থা না থাকায় সুবিধা মতো স্থানে বাজার ও অন্যান্য কাজের জন্য আলাদা নৌকার ব্যবস্থা করার দাবি জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App