×

জাতীয়

ক্লিন ইমেজের নেতৃত্বের খোঁজে কেন্দ্রীয় আ.লীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০১৯, ১২:৩০ পিএম

মেয়াদ উত্তীর্ণের প্রায় পাঁচ বছর পর আগামী ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেট জেলা আওয়ামী লীগের সম্মেলন। এই সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের বিরাজ করছে ব্যাপক উৎসাহ। সম্মেলনে জেলা আওয়ামী লীগের নেতৃত্বে পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সিলেট জেলা আওয়ামী লীগের শীর্ষ পদের জন্য ক্লিন ইমেজের যোগ্য নেতৃত্ব খুঁজছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। সাংগঠনিক কার্যক্রম চাঙ্গা করতে নতুন নেতৃত্বের দাবি তৃণমূলেরও।

২০০৫ সালে সিলেট জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর ২০১১ সালে কোনো সম্মেলন ছাড়াই কমিটি গঠন করা হয়। এই কমিটির পর সভাপতি আব্দুজ জহির চৌধুরী সুফিয়ান ২০১৫ সালে মারা গেলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান সহসভাপতি এডভোকেট লুৎফুর রহমান। চার বছর ধরে ভারপ্রাপ্ত সভাপতি দিয়েই চলছে জেলা আওয়ামী লীগের কার্যক্রম। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট লুৎফুর রহমান জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্বেও রয়েছেন। বয়সের ভারে তিনি ন্যুব্জ। ফলে সাংগঠনিক কার্যক্রমে তিনি সক্রিয় নন। বার্ধক্যজনিত কারণে এবার তিনি প্রার্থীও হবেন না। ফলে সভাপতি পদে পরিবর্তন আসার বিষয়টি অনেকটা নিশ্চিত বলে জানিয়েছেন নেতাকর্মীরা। পরিবর্তন আসতে পারে সাধারণ সম্পাদক পদেও।

জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী সভাপতি হতে ইচ্ছুক। এ ছাড়া সভাপতি প্রার্থীর সম্ভাব্য তালিকায় রয়েছেন বর্তমান কমিটির সহসভাপতি সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদ এবং সহসভাপতি ও সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী।

সাধারণ সম্পাদক প্রার্থীর সম্ভাব্য তালিকায় রয়েছেন বর্তমান জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট নিজাম উদ্দিন, সুজাত আলী রফিক, এডভোকেট নাসির উদ্দিন খান, দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান আবু জাহির ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জগলু চৌধুরী।

তবে নেতাকর্মীরা জানিয়েছেন, নির্বাচন নয়, দলীয় সভানেত্রীর মাধ্যমে সমঝোতার মাধ্যমেই বাছাই হবে শীর্ষ নেতৃত্ব। এ জন্য সিলেট জেলার শীর্ষ পদে ক্লিন ইমেজের যোগ্য নেতৃত্ব খুঁজছে আওয়ামী লীগের হাইকমান্ড। এ লক্ষ্যে সম্ভাব্য প্রার্থী দেড় ডজন নেতার সাংগঠনিক ও ব্যক্তিগত আমলনামা খতিয়ে দেখা হচ্ছে।

সূত্র জানায়, দল দীর্ঘদিন ক্ষমতায় থাকায় যারা ক্ষমতার অপব্যবহার করে ব্যক্তিগত ফায়দা লুটে বাড়ি-গাড়ির মালিক বনে কোটিপতি হয়েছেন তাদের এবং সিলেটের বিতর্কিত ব্যক্তিদের কাছ থেকে সুবিধা গ্রহণকারীদের তালিকা ইতোমধ্যে হাইকমান্ডের হাতে পৌঁছেছে।

সূত্র বলছে, আমলনামা দেখে স্বচ্ছ ভাবমূর্তির নেতাদের নেতৃত্বে নিয়ে আসার উদ্যোগে চমক দেখাতে পারেন ক্লিন ইমেজের যে কেউ। এ ক্ষেত্রে প্রকাশ্যে প্রার্থিতার ঘোষণা না দিলেও সিলেট-৪ আসনের ৬ বারের সাংসদ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ ও বর্তমান কমিটির মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাদ উদ্দিনও আলোচনায় রয়েছেন।

সভাপতি প্রার্থী বর্তমান কমিটির সহসভাপতি সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ ভোরের কাগজকে বলেন, এই সম্মেলনের মাধ্যমে সিলেট জেলা আওয়ামী লীগের গতি সঞ্চার হবে। পার্টির স্বার্থে গণতান্ত্রিক প্রক্রিয়া বা সমঝোতার ভিত্তিতে যেভাবে নেতা নির্বাচন করা হোক তাতে আমার কোনো আপত্তি নেই।

সাধারণ সম্পাদক প্রার্থী বর্তমান জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট নিজাম উদ্দিন ভোরের কাগজকে বলেন, আমরা সম্মেলনের প্রস্তুতি নিচ্ছি। সিলেট জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা উৎসবমুখর পরিবেশে কাজ করছেন। এখন আমাদের নেত্রী যা চান তাই হবে। তিনি দলের মধ্যে যে শুদ্ধি অভিযান চালিয়েছেন আশা করি, আসন্ন কমিটিতেও এর প্রভাব পড়বে। আশা করি, দুর্নীতিগ্রস্ত ও অনুপ্রবেশকারীদের সরিয়ে দেয়া হবে ও ত্যাগীদের পদ দেয়া হবে।

সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে আগামী ৫ ডিসেম্বর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। কাউন্সিল অধিবেশন হবে নগরীর রিকাবীবাজারে কাজী নজরুল অডিটরিয়ামে। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App