×

আন্তর্জাতিক

আমাজনে আগুন দিয়েছিলেন হলিউড তারকা ডি-কেপ্রিও!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০১৯, ০৭:৪৩ পিএম

আমাজনে আগুন দিয়েছিলেন হলিউড তারকা ডি-কেপ্রিও!
আমাজনে আগুন দিয়েছিলেন হলিউড তারকা ডি-কেপ্রিও!

এ বছর ব্রাজিলের অ্যামাজনে ভয়াবহ আগুন লাগার ঘটনায় বিশ্বব্যাপি অনেক আলোচনা সমালোচনা ঝড় বয়ে যায়। তবে সে বিতর্কে নতুন করে ঘি ঢেলে দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বুলসোনারু। তিনি অ্যামাজনে আগুন লাগানোর জন্য হলিউড অভিনেতা পরিবেশবাদী আন্দোলনকারী লিইনারদো ডি-কেপ্রিও অর্থ খরচ করেছেন বলে অভিযোগ করেন। তবে তিনি তার অভিযোগ প্রমাণে কোন প্রমাণ উপস্থাপন করেননি।

বিতর্কিত এ অভিযোগের পর কয়েকজন এনজিও কর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। তবে অ্যামজনের আগুন নিভানোর জন্য ৫০ লাখ ডলার সহায়তা করার প্রতিশ্রুতি দেয়া ডি-কেপ্রিও এ অভিযোগ অস্বীকার করেন। পরিবেশবাদী গ্রুপগুলো এনজিও কর্মীদের উপর পুলিশের এ অভিযানকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে।

ডব্লিওডব্লিওএফ নামক সে সংস্থাকে দায়ি করা হয়েছে তারা হলিউড এ সুপার স্টার থেকে আর্থিক সহায়তা পাওয়ার বিষয়টি নাকচ করে দেন। ডি-কেপ্রিও এ সংস্থাকে টাকা দেয়ার বিষয়টি অস্বিকার করেন।

গত আগস্টে কয়েক সপ্তাহের আগুনে ”পৃথিবীর হৃতপিণ্ড” খ্যাত অ্যামাজন বনের ব্যাপক ক্ষতি হয়। আগুন নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করা হয়েছিল। তবে সেসময়ের আগুন লাগার ফলে পরিবেশের কতটা ক্ষতি হয়েছে তা নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে।

পরিবেশ নীতি নিয়ে প্রেসিডেন্টের সমালোচনা করায় এনজিও কর্মিদের উপর এ অভিযান চালানো হচ্ছে বলে সমালোচনা হলেও কোথায় গিয়ে থামে এ বিতর্ক সেটাই এখন দেখার বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App