×

সাহিত্য

‘আমরা সূর্যমুখী’র ৪৪ বছর উদযাপন

Icon

nakib

প্রকাশ: ৩০ নভেম্বর ২০১৯, ১০:৪৪ পিএম

‘আমরা সূর্যমুখী’র ৪৪ বছর উদযাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, চেতনা ও কর্মপ্রতিজ্ঞা লালন ও ধারণের অঙ্গীকার নিয়ে প্রতিষ্ঠিত সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘আমরা সূর্যমুখী’। ৪৪ বছর আগে যাত্রা করেছিল সামাজিক সংগঠনটি। পঁচাত্তরের ৩০ নভেম্বর যখন যাত্রা করে, তখন ছিল নানা বিধিনিষেধ। কিন্তু সময় বদলেছে। ২০১৯ সালেও সংগঠনটি কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

৪৪ বছর পূর্তি উদযাপন উপলক্ষে গতকাল শনিবার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সন্ধ্যায় আয়োজন করেছে শিল্পী দিঠি আনোয়ারের একক সংগীত সন্ধ্যা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ আ আ ম স আরেফিন সিদ্দিক। শুভেচ্ছা বক্তব্য দেন সংস্কৃতিজন লায়লা হাসান, সংগীত ব্যক্তিত্ব সৈয়দ আবদুল হাদী, একাত্তরের কণ্ঠযোদ্ধা শাহীন সামাদ। স্বাগত বক্তব্য দেন আমরা সূর্যমুখীর নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম সেলিম।

অতিথিদের সংক্ষিপ্ত কথামালা শেষে দিঠি আনোয়ার শুরু করলেন ‘মাগো আর তোমাকে ঘুম পাড়ানি মাসি হতে দেবো না’। এরপর একে গাইলেন ‘গীতিময় সেইদিন চিরদিন বুঝি আর রলো না’, ‘চিঠি দিও প্রতিদিন’, ‘সে যে কেনো এলো না কিছু ভালো লাগে না’, ‘পাখি খাঁচা ভেঙে উড়ে গেলে’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার বারিস্টার’, ‘ ও আমার রসিয়া বন্ধুরে’, ‘পান খাইয়া ঠোঁট লাল করিলাম’, ‘সে যে কেনো এলো না’, ‘সুরের ভুবনে’ সহ ১৫টি গান পরিবেশন করেন। দিঠির কণ্ঠের মাধুর্য উপস্থিত দর্শক শ্রোতার মাঝে মুগ্ধতা ছড়ায় অন্যরকম সুরের মায়ায়।

বক্তারা বলেন, সমাজের অসংগতি এবং অস্বচ্ছতা কাটিয়ে আলোর অভিযাত্রায় পথ চলতে যেয়ে প্রথমেই প্রয়োজন দেশপ্রেম।নিখাদ দেশপ্রেম সবার থাকলে কাঙ্খিত পথে যাওয়া সম্ভবজাতির প্রতিটি ক্রান্তিলগ্নে শিল্প সংস্কৃতি সহায়ক শক্তি হিসেবে দিয়েছে অমোঘ অনুপ্রেরণা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App