×

সাহিত্য

গ্যালারি চিত্রকে ‘বিউটি অব বাংলাদেশ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০১৯, ০৮:১২ পিএম

গ্যালারি চিত্রকে ‘বিউটি অব বাংলাদেশ’

ছবিতে ধরা দিল বাংলার অপরূপ রূপ। বাংলার নদী, জল, পাহাড়, সবুজ অরণ্য, ঢেউ খেলানো সোনালী ধানের বিল, নির্জন মাঠ, ঘাটে বাঁধা নৌকো। শিল্পী জি এম খলিলুর রহমানের ‘বিউটি অব বাংলাদেশ’ শীর্ষক প্রথম একক চিত্র প্রদর্শনীতে মুগ্ধ করা এসব ছবি শোভা পাচ্ছে।

শুক্রবার (২৯ নভেম্বর) বিকেলে রাজধানীর ধানমণ্ডিতে গ্যালারি চিত্রকে এ চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়। প্রদর্শনী উদ্বোধন করেন- চিত্রশিল্পী অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী। এ সময় বেঙ্গল ফাউন্ডেশনের পরিচালক লুভা নাহিদ চৌধুরী ও অন্যান্য শিল্পীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি সমরজিৎ রায় চৌধুরী বলেন, পরিবেশ একজন শিল্পীর কাজকে চিনিয়ে দেয়। তাই ভালো কাজের জন্য ভালো পরিবেশ প্রয়োজন। শিল্পী খলিল যেভাবে কাজ করেছেন সেগুলো অত্যন্ত ভালো হয়েছে। শিল্পী হোক কিংবা মানুষই হোক, কাজের দ্বারাই তার পরিচয় তৈরি হয়। খলিলের চিত্রকর্মে বাংলাদেশকে দেখা যায়। এ জন্যই তার চিত্রকর্মের নাম ‘বিউটি অব বাংলাদেশ’। দেশ সুন্দর মানে, দেশের মানুষও সুন্দর।

শিল্পী জিএম খলিলুর রহমান বলেন, আমি বাংলাদেশ টেলিভিশনের শিল্পনির্দেশক পদে দীর্ঘ ৩৪ বছর কাজ করেছি। ২০১৬ সালে আমি অবসরে যাই। এরপর থেকে পুরোদস্তুর ছবি আঁকার চেষ্টা করছি। এর আগেও বিভিন্ন যৌথ প্রদর্শনীতে আমার ছবি ছিল। তবে এটাই প্রথম একক চিত্র প্রদর্শনী। আমি প্রকৃতি ও বাংলাদেশকে ভালোবাসি। বাংলাদেশের প্রকৃতি এতো সুন্দর, পৃথিবীর কোথাও আমি এ সৌন্দর্য দেখিনি। আমি আমার সেই বাংলাদেশের প্রকৃতিকেই দর্শকদের সামনে উপস্থাপনের চেষ্টা করেছি।

প্রদর্শনীতে পঞ্চাশের অধিক চিত্রকর্ম স্থান পায়। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত প্রদর্শনীটি চলবে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের প্রদর্শনীর দ্বার খোলা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App