খানসামায় সৌরবিদ্যুতে আলোকিত হচ্ছে সড়ক

আগের সংবাদ

সভাপতি সাইদুর, সম্পাদক শেখ আজগর

পরের সংবাদ

আচমকা ট্রাম্পের প্রথম আফগান সফর

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৯ , ১:০০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০১৯ , ১:০৪ অপরাহ্ণ

২৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে পালিত ”থ্যাংস গিভিনং ডে” উপলক্ষ্যে সৈন্যদের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে পূর্ব ঘোষণা ছাড়াই প্রথমবারের মতো আফগানিস্তানে হাজির মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সংক্ষিপ্ত সফরে ট্রাম্প মার্কিন সৈন্যদের সাথে সময় কাটান ছবি তুলেন এবং আফগান প্রেসিডেন্টের সাথে বৈঠক করেন ।

এ সময় তিনি আফগানিস্তানে অস্থিরতা শেষ হবে বলে আশা পোষন করে তালেবানদের সাথে আবারো আলেচনা শুরু হয়েছে বলে জানান। এর আগে গত সেপ্টেম্বরে বহুল প্রতিক্ষিত এ আলোচনা বন্ধ করে দিয়েছিলেন ট্রাম্প।

ট্রাম্প আফগানিস্তানে ১৮ বছর আগে মার্কিন হস্তক্ষেপের পর থেকে সৈন্যসংখ্যা কমিয়ে এনেছেন বলে উল্লেখ করেন। এখন সেখানে ১৩ হাজার মার্কিন সৈন্য রয়েছে। তালেবানের সাথে বন্দি বিনিময়ের পরই এ সফরে গেলেন ট্রাম্প।

এ আগে একবছরের বেশি সময় তালেবানের সাথে আলোচনা চলার পর কাবুলে এক হামলার পরিপ্রেক্ষিতে আলোচনা বাতিল করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

রয়টার্স জানায় তালেবান নেতারাও গত সপ্তাহে মার্কিন কর্মকর্তাদের সাথে দোহায় আলোচনা হয়েছে বলে জানায়। তবে এখনো আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়নি বলে জানায় তালেবান কর্তৃপক্ষ।

নকি/

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়