×

জাতীয়

মিজান কেন খালাস পেলেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০১৯, ০৩:৩০ এএম

মিজান কেন খালাস পেলেন

বহুল আলোচিত হোলি আর্টিজান বেকারিতে নৃশংস জঙ্গি হামলা মামলায় চার্জশিটভুক্ত আটজন আসামির মধ্যে মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দেয়া হয়েছে। হামলায় তার সম্পৃক্ততা না পাওয়ায় তাকে খালাস দেয়া হয়।

বুধবার (২৭ নভেম্বর) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে মামলার রায় ঘোষণা করা হয়। এতে চার্জশিটভুক্ত একজন বাদে সাত আসামিকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

রায়ে বলা হয়েছে, আদালতে দেয়া জবানবন্দিতে মিজানুর নিজেকে মাছ ব্যবসায়ী বলে দাবি করেছেন। ২০১৬ সালের মার্চের শেষের দিকে হারিস ওরফে করিম তাকে জামাল নামের একটা ছেলে তার সঙ্গে দেখা করবে বলে জানিয়েছিল। পরে জামাল হাতে একটা ব্যাগ নিয়ে তার কাছে এসেছিল। ব্যাগে জেল বোমা ছিল বলে শুনেছিলেন। গুলশানে বড় ধরনের হামলায় জেলবোমা ব্যবহার হবে বলে জামাল তাকে বলেছিল।

রায়ে আদালত আরো বলেছে, মামলার কোনো সাক্ষী হারিস বা জামালের নাম কোথাও উল্লেখ করেননি। জাহাঙ্গীরের জবানবন্দির তথ্য তুলে ধরে আদালত বলেছেন, জাহাঙ্গীরের জবানবন্দিতে উল্লেখ করা বড় মিজান যে এই মামলার আসামি মিজানুর রহমান তা সাক্ষ্যে আসেনি। অন্য কোনো আসামি তাদের জবানবন্দিতে উল্লেখ করেননি যে, এই মামলার আসামি মিজানুর গুলশানের হোলি আর্টিজান হামলার বিষয়ে জানতো বা কোনো ভাবে জড়িত ছিল।

যদিও হোলি আর্টিজান হামলা মামলায় অভিযুক্ত বড় মিজান নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান ছিলেন। তবে নামের মিল থাকার কারণেই খালাস পাওয়া এই মিজানকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে আদালত।

এদিকে, রায়ের পর মিজানুর আদালতে উপস্থিত সাংবাদিকদের বলেছেন, আমি অনেকবার বিচারককে বলেছি, আমি সেই মিজান নই। আমাকে বিনা দোষে এতোদিন জেলে রাখছেন। তবে খালাস পাওয়া আসামির বিষয়ে উচ্চ আদালতে আপিল করা হবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App