×

জাতীয়

ন্যায়বিচারের জন্য বিপ্লব সংঘটিত হয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০১৯, ০৭:০৮ পিএম

ন্যায়বিচারের জন্য বিপ্লব সংঘটিত হয়

যে কোন বিপ্লব একটি নির্দিষ্ট অঞ্চলে সংঘটিত হলেও এর প্রভাব বিশ্বজুড়ে বিস্তার লাভ করে। এবং প্রতিটি বিপ্লবের মাধ্যমে ন্যায়বিচার সংঘটিত হয় যা জাতিগোষ্ঠির হৃদয়, ধর্ম,ও অঞ্চলকে প্রভাবিত করে বলে মনে করেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) চীনের বেইজিং এ অনুষ্ঠেয় ডায়ালগ অন এক্সচেঞ্জ এণ্ড মিউচুয়াল লার্নিং এমং সিভিলাইজেশন’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনারে বাংলাদেশ প্রতিনিধিদলনেতার বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, আর্থ-সামাজিক উন্নয়নে সংস্কৃতির মেলবন্ধন অপরিহার্য। সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক বৃদ্ধি পায়। ইতিহাসের প্রচীনতম সময় থেকেই দার্শনিক, বিজ্ঞানী, সাধক, পরিব্রাজক সকলেই প্রতিটি সভ্যতার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এটি সাধারণ মানুষের জীবনযাপনের বিকাশেও ভূমিকা রেখেছে। চতুর্দশ শতাব্দীতে রেনেসা, অষ্টাদশ শতাব্দীতে শিল্পবিপ্লব,উনবিংশ শতাব্দীতে রুশ বিপ্লবসহ অন্যান্য ঐতিহাসিক ঘটনাসমুহ মানব সভ্যতার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। প্রতিটি বিপ্লব একটি নির্দিষ্ট অঞ্চলে সংঘটিত হলেও এর প্রভাব বিশ্বজুড়ে বিস্তার লাভ করে। প্রতিটি বিপ্লবের বিষয়বস্তুই সমতা ও ন্যায়বিচারের জন্য সংঘটিত হয় যা জাতিগোষ্ঠির হৃদয়, ধর্ম,ও অঞ্চলকে প্রভাবিত করে।

তিনি বলেন, মানব সভ্যতার বিকাশে এশিয়ার অবদান অপরিহার্য। আমরা এশিয়ানরা একটি উন্মুক্ত ও সুযোগাযোগ ভিত্তিক এশিয়া দেখতে চাই। বৈশ্বিক অর্থনৈতিক বিকাশের সাথে চলতে হলে বহি:বিশ্বের অঙ্গনে নিজ দ্বার উন্মুক্ত করতে হবে। ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ডিজিটাল এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পৌছানোর লক্ষে এগিয়ে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App