আমার অনুভূতি

আগের সংবাদ

ন্যায়বিচারের জন্য বিপ্লব সংঘটিত হয়

পরের সংবাদ

জাদুঘর স্থাপনে নিতে হবে মন্ত্রণালয়ের অনুমতি

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৯ , ৬:৩৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৮, ২০১৯ , ৭:০১ অপরাহ্ণ

দেশের কোনো স্থানে জাদুঘর স্থাপন বা নির্মাণ করতে হলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাথে আলোচনাক্রমে যেন সিদ্ধান্ত নেয়া হয় এমন সুপারিশ করেছে জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বলেছে, জাদুঘর স্থাপন বা নির্মাণের ব্যাপারে অবশ্যই মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করতে হবে। সেই সাথে স্থাপণ বা নির্মাণ সংক্রান্ত অর্থ বরাদ্দ করার ক্ষেত্রে সংস্কৃতি মন্ত্রণালয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পত্র দেবে। তার পরে যেন অর্থ বরাদ্দ দেয়া হয়।

বৈঠকে পর্যটকদের সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে দেশের কালচারাল হেরিটেজসমূহকে পর্যটন কর্পোরেশন এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের মাধ্যমে বিশ্ববাসীর কাছে সঠিকভাবে তুলে ধরা এবং জরুরিভিত্তিতে প্রত্নসম্পদ সংরক্ষণ নীতিমালা প্রনয়নের পাশাপাশি বিষয়ভিত্তিক দক্ষ জনবল নিয়োগের কাজ চলমান রয়েছে বলে জানান হয়। এছাড়া প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সংরক্ষিত পুরাকীর্তি নরসিংদী জেলার বেলাবো উপজেলাস্থ ওয়ারী বটেশ্বর এ জাদুঘর স্থাপনের লক্ষ্যে ইতিমধ্যে মন্ত্রণালয় প্রশাসনিক অনুমোদন দিয়েছে এবং ওয়ারী বটেশ্বর প্রত্নস্থলে প্রত্নতত্ত্ব অধিদপ্তর কর্তৃক একটি জাদুঘর ভবন ও সীমানা প্রাচীর নির্মাণের কাজ চলমান রয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

বৈঠকে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের চলমান কার্যক্রম সম্পর্কে জানান এবং তথ্য আর্কাইভসের ক্ষেত্রে ডিজিটাইজেশনের সমস্যা, সম্ভাবনা ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। গত ১৭ জুন এ বিষয়ক একটি সভা পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত হয় এবং কমিশনের মতামতের ভিত্তিতে ডিপিপি পুনর্গঠন করে পাঠান হবে বলে বৈঠকে জানানো হয়।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক, শিল্পকলা একাডেমির মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসময় কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর, সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং মাসুদা এম, রশীদ চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়