×

পুরনো খবর

আজ উদ্বোধন হচ্ছে সিভাসু গবেষণা তরী

Icon

nakib

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৯, ০৭:১২ পিএম

বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট পরিবেশ ধংসের কারণে কাপ্তাই লেকের প্রাকৃতিক ভারসাম্য বিপন্ন হয়ে পড়েছে। এর ফলে অনেক প্রজাতির মাছ ও জীববৈচিত্র ধ্বংস হয়ে গেছে। এখনই যদি কার্যকর কোনো পদক্ষেপ নেয়া না যায় তাহলে লেকের মৎস্য ও অন্যান্য জলজপ্রাণী ধীরে ধীরে হারিয়ে যাবে। তাই কাপ্তাই লেকের জীববৈচিত্র্য সংরক্ষণ ও এর হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার জন্য প্রয়োজন ফলপ্রসূ গবেষণা।

এ জন্য চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) কর্তৃপক্ষ একটি গবেষণা তরী নির্মাণ করেছে। এর মাধ্যমে গবেষকরা কাপ্তাই লেক সম্পর্কে নানামুখী গবেষণা চালাতে পারবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (২৮ নভেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙ্গামাটির কাপ্তাই লেকে বিশেষায়িত গবেষণা তরী ‘সিভাসু রিসার্চ ভেসেল’-এর কার্যক্রম উদ্বোধন করবেন।

সিভাসুর উপাচার্য গৌতম বুদ্ধ দাশ জানিয়েছেন, এই গবেষণা তরীর উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে উন্মোচিত হবে নতুন এক মাইলফলক। কারণ, দেশে এ ধরনের উদ্যোগ এটিই প্রথম। এটি সিভাসুর শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসবে বলে আশা করছি। প্রায় ৩ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই গবেষণা তরীতে অত্যাধুনিক যন্ত্রপাতিসহ ৩টি ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। বিশেষায়িত গবেষণা তরীর মাধ্যমে বহুমুখী গবেষণা কার্যক্রম পরিচালনা করে মালয়েশিয়া সরকার; তাদের কৃত্রিম হ্রদ ‘লেক কেনিয়র’-এর হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। আর সেই তরীর আদলে সিভাসুর এই গবেষণা তরীটি নির্মাণ করা হয়েছে।

সিভাসুর শিক্ষক ও গবেষকদের বরাত দিয়ে সিভাসুর জনসংযোগ কর্মকর্তা খলিলুর রহমান জানিয়েছেন, বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট কারণে কাপ্তাই লেকের অনেক মৎস্যপ্রজাতি ইতোমধ্যে বিলুপ্ত হয়ে গেছে এবং কিছু প্রজাতি বিলুপ্তির আশঙ্কায় আছে। বিলুপ্ত মৎস্যপ্রজাতির মধ্যে রয়েছেÑ মহাশোল, পিপলা শোল, বাঘাআইড়, নান্দিনা ইত্যাদি। বিলুপ্তির আশঙ্কার তালিকায় রয়েছে সরপুঁটি, পাবদা, গুলসা, বাচুয়া ও ভঙ্গন বাটা প্রভৃতিসহ ১৮টি প্রজাতি। কাপ্তাই লেক এক সময় কার্প জাতীয় মাছের প্রজননের গুরুত্বপূর্ণ স্থান ছিল। ১৯৬৫-৬৬ সালে এই হ্রদে প্রাপ্ত মাছের মধ্যে ৮১ শতাংশই ছিল কার্প জাতীয়। অথচ বর্তমানে ৯০ শতাংশই হলো চাপিলা ও কাচকি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App