×

জাতীয়

বাংলাদেশ ও তুরস্ক নিরাপত্তা বিষয়ে সহযোগিতায় আগ্রহী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০১৯, ০৯:৪৭ পিএম

বাংলাদেশ ও তুরস্ক নিরাপত্তা বিষয়ে সহযোগিতায় আগ্রহী

বাংলাদেশ ও তুরস্ক পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে যৌথভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে। বাংলাদেশ-তুরস্ক স্বরাষ্ট্র মন্ত্রী পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠকের জন্য সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান মঙ্গলবার (২৬ নভেম্বর) আংকারার গভর্ণর এইচ ই বেসিপ শাহিনের সাথে গভর্ণর ভবনে সাক্ষাতকালে এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। আলোচনাকালে উভয়ে নিরাপত্তা ছাড়াও ব্যবসায় বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রেও সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন। মাননীয় মন্ত্রী তুরস্কের ব্যবসায়িদের বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আহবান করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী তুরস্কের গভর্নরকে বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) ব্যাপারে বাংলাদেশ সরকারের কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন এবং রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনে তুরস্ক সরকারের সার্বিক সহযোগিতার বিষয়ে অনুরোধ করেন। এ সময় আংকারার গভর্নর দুই দেশের বিদ্যমান দ্বি পাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং দুই দেশের সম্পর্ককে আরও গভীরতর করার ব্যাপারে তার আগ্রহের বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রীকে জানান এবং এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বৈঠকের আগে স্বরাষ্ট্রমন্ত্রী সকালে তুরস্কের রেড ক্রিসেন্ট এর প্রধান অফিস পরিদর্শন করেন এবং তুরস্কের রেড ক্রিসেন্ট এর চেয়ারম্যান ড. কেরেম কিনিক এবং তুরস্ক রেডক্রিসেন্ট এর মহাপরিচালক ড. ইব্রাহিম অল্টানের সঙ্গে রেড ক্রিসেন্টের কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিভিন্ন মানবিক সহযোগিতা প্রদানের জন্য তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন। বৈঠক শেষে স্বরাষ্ট্র মন্ত্রী তুরস্কের জাতির জনক মোস্তফা কামাল আতাতুর্ক এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরিদর্শনকালে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী, অতিরিক্ত আইজিপি মীর শহিদুল ইসলাম, সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আযহারুল হক, অতিরিক্ত সচিব রাজনৈতিক আবু বকর সিদ্দিক ও জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব ড. হারুন অর রশিদ বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App