বাংলাদেশ ও তুরস্ক নিরাপত্তা বিষয়ে সহযোগিতায় আগ্রহী

আগের সংবাদ

লোকসানী চিনিকলগুলো বেসরকারি করার সুপারিশ

পরের সংবাদ

শিল্পকলায় মোবারক হোসেনকে শেষ শ্রদ্ধা

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০১৯ , ৯:৫৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৬, ২০১৯ , ৯:৫৯ অপরাহ্ণ

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত সংগীত গবেষক ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক মোবারক হোসেন খানকে শিল্পকলা একাডেমিতে শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সকাল ১১টায় রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে নেওয়া হলে। সেখানেই সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানান এই সংগীত ব্যক্তিত্বের প্রতি।

শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে এ সময় প্রয়াত এই গুণী সঙ্গীতজ্ঞের প্রতি ফুলের শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ একাডেমির সর্বস্তরের কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীবৃন্দ।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী শোক প্রকাশ করে বলেন, মোবারক হোসেন খাঁন বাংলাদেশের সংস্কৃতিতে এক উজ্জ্বল ব্যক্তিত্ব, সংস্কৃতিতে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে। তাঁর প্রয়ানে আমরা গভীরভাবে শোকাহত। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া, পরিচালক রফিকুল ইসলাম এবং মোবারক হোসেন খান এর কন্যা রিনাত ফৌজিয়া, ছেলে তারিফ হায়াত খান ও তানিম হায়াত খান।
ফুলের শ্রদ্ধা নিবেদন ও স্মৃতিচারণ শেষে সকলের অংশগ্রহণে প্রয়াত এই সঙ্গীতজ্ঞের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। এরপর বাদ জোহর শাহজাহানপুর কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

গত ২৪ নভেম্বর ২০১৯ সকালে নিজ বাসভবনে এই সঙ্গীত গবেষক ও লেখক পরলোকগমন করেন। সঙ্গীতে অবদানের জন্য তিনি ১৯৮৬ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত একুশে পদক, ১৯৯৪ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন এবং ২০০২ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়