×

সাহিত্য

নৃত্যের আন্তর্জাতিক মঞ্চে রিয়াদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০১৯, ০৮:২০ পিএম

নৃত্যের আন্তর্জাতিক মঞ্চে রিয়াদ
নৃত্যের আন্তর্জাতিক মঞ্চে রিয়াদ
নৃত্যের আন্তর্জাতিক মঞ্চে রিয়াদ
নৃত্যের আন্তর্জাতিক মঞ্চে রিয়াদ
নৃত্যের আন্তর্জাতিক মঞ্চে রিয়াদ

জাতিসংঘের ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিলের ২৩তম সভা আগামী ১ থেকে ৪ ডিসেম্বর ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হবে। ইউনেস্কোর আন্তর্জাতিক নৃত্য বিষয়ক এ সভায় অংশ নিতে যাচ্ছেন বাংলাদেশের নৃত্যশিল্পী শাহ আলম রিয়াদ। বাংলাদেশ ছাড়াও বিশ্বের প্রায় ৫০টি দেশের নৃত্যশিল্পীরা এতে অংশ নেবেন। সভায় আগামী বছরে আন্তর্জাতিক অঙ্গনে নৃত্যের কার্যক্রম সম্পর্কে আলাপ আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে রিয়াদ গত ১৫ থেকে ২০ জুলাই পর্যন্ত চেক রিপাবলিকে অনুষ্ঠিত “নিউ প্যারাগুয়ে ডান্স কম্পিটিশনে অংশ নিয়ে ২০টি দেশের নৃত্য শিল্পীর সঙ্গে প্রতিযোগিতা করেন। এ প্রতিযোগিতায় তিনি লোকনৃত্যে প্রথমস্থান অর্জন করেন।

এরপর গেল আগস্টে যুক্তরাজ্যে ‘স্টারস অব আলবেন’ নৃত্য প্রতিযোগিতায় অংশ নিয়েও প্রথম স্থান অর্জন করেন। লন্ডনে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় আরো প্রায় ১৬টি দেশ অংশ নেয়। যার মধ্যে উল্লেখযোগ্য ইংল্যান্ড, আমেরিকা, ইতালী, ফ্রান্স, ইউক্রেন, জর্জিয়া, গ্রীস, কাজাকিস্তান, তুর্কি, আরমেনিয়া, পোল্যান্ড, রাশিয়া এবং ইন্ডিয়া।

আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে ‘স্টারস অব আলবেন’ আন্তর্জাতিক নৃত্য প্রতিযোগিতার সপ্তম আসর। এবারের প্রতিযোগিতার শাহ আলম রিয়াদ নৃত্যের বিচারক হিসেবে মনোনীত হয়েছেন। শুধু তাই নয়, আগামী ২৪ থেকে ২৬ ডিসেম্বর ভারতে হতে যাওয়া ইন্টারন্যাশনাল ড্যান্স ফেস্টিভ্যাল ও প্রতিযোগিতায় বাংলাদেশ বুলবুল ললিতকলা একাডেমি বাফার ৫০ সদস্যের সংস্কৃতি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন রিয়াদ।

রিয়াদ এর আগেও প্রায় ৪০টি দেশে নৃত্য পরিবেশন করে বিভিন্ন পুরস্কার পেয়েছেন। যার মধ্যে উল্লেখযোগ্য দেশ হচ্ছে- আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, জার্মানি, পোল্যান্ড, স্পেন, হাঙ্গেরি, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, তুর্কি, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, চীন, ভারত।

রিয়াদ বর্তমানে বাংলাদেশ শিশু একাডেমি ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ে নৃত্য প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন। বাংলাদেশ বুলবুল ললিতকলা একাডেমি বাফা’র ভাইস প্রিন্সিপাল ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত সংগীত শিক্ষা কেন্দ্রের নৃত্য শিক্ষক এবং বাংলাদেশ টেলিভিশনের একজন নিয়মিত নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App