বাল্যবিয়ে প্রতিরোধে অদম্য মাহমুদুন্নবী

আগের সংবাদ

দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলির মোড়ক উন্মোচন

পরের সংবাদ

দ্রুত কাশি কমাতে যা করবেন

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ২৫, ২০১৯ , ১২:০১ অপরাহ্ণ

আবহাওয়া পরিবর্তিত হচ্ছে। আর এই সময়েই উপদ্রব পোহাতে হয় কাশি ঠান্ডার মত ভাইরাসজনিত রোগের। যারা কর্মস্থলে যান তারা নিশ্চিন্তেও পারেন না কাশি দিতে। দ্বিধা দ্বন্দে পড়তে হয় অনেক সময়। এর থেকে মুক্তির জন্য অনেকেই জানি না সঠিক উপায়।

চলুন সহজেই কাশি নিরাময় করতে জেনে নেই কিছু পরামর্শ:-

১। বেশিরভাগ ক্ষেত্রে ভাইরাসের কারণে এই কাশির সমস্যা হয়ে থাকে। যা সব সময় অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা যায় না। বরং এটি নিজে নিজেই ঠিক হয়ে যায়। তাই অ্যান্টিবায়োটিকের পরিবর্তে করতে পারেন মধুর ব্যবহার। এতে বারবার কাশির কারণে বুক ব্যাথাও ভাল হবে। ভাল ফলাফলের জন্য ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধের সাথে ২ টেবিল চামচ মধু মিশিয়ে পান করুন।

২। গরম পানিতে সামান্য মধু, লেবুর রস আর আদার রসের মিশ্রণ  মিশিয়ে সেবন করুন ফল পাবেন।

৩। কাফ ক্যান্ডি খেয়ে দেখতে পারেন। কারণ, ক্যান্ডি কফ নরম করতে সাহায্য করে এবং কাশি কমায়।

৪। কাশি কমাতে করতে পারেন হলুদের ব্যবহার। এক গ্লাস গরম দুধে আধা চা চামচ হলুদের গুড়া ও এক চা চামচ মধু মিশিয়ে খেতে পারেন। দ্রুত কাশি কমাতে এটি সাহায্য করে।

৫। ধুমপানের অভ্যাস থাকলে ছেড়ে দিন। তামাক কাশিকে আরো শক্তিশালী করে।

৬। এক গ্লাস পানিতে ১ চা চামচ গোলমরিচের গুঁড়া এবং ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। হালকা কুসুম পানি ব্যবহার করতে পারেন। এই পানীয় দিনে দুই বার ব্যবহার করলে তাড়াতাড়ি কাশি সেরে যাবে।

৭। লবণ পানি গারগিল করার ফলে গলা অনেক পরিষ্কার এবং আরামদায়ক হয়। এক গ্লাস পানিতে এক চা চামচ লবণ দিয়ে গরম করে নিন। যতক্ষণ না লবণ পানির সাথে একবারে মিশে যায়। এরপর হালকা গরম পানি মুখে নিয়ে ১৫ সেকেন্ড ভালভাবে গড়গড়া করতে থাকুন। দিনে ৩ বার এটা করতে পারেন। ঘুমানোর আগে করলে কাশির কারণে ঘুমের সমস্যা থেকে আরাম পাওয়া যায়।