বিপিএলের দলবদলের আদ্যোপান্ত

আগের সংবাদ

এসএ গেমসে বাংলাদেশের প্রত্যাশা

পরের সংবাদ

কোর্টে ফিরছেন সানিয়া

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ২৫, ২০১৯ , ১০:৩৪ অপরাহ্ণ

দীর্ঘদিনের বিরতির পর টেনিসের কোর্টে নামছেন সানিয়া মির্জা। প্রায় দুই বছর ধরে সানিয়া টেনিস কোর্টের বাইরে রয়েছেন। নবাগত সন্তানের সঙ্গে পুরো সময়টা ব্যয় করেছেন। ২২ নভেম্বর ইডেনের গোলাপি মাঠে হাজির হন সানিয়া মির্জা। সেখানে একটি গোলাপি কোট গায়ে তাকে দেখা গিয়েছে। সেই মাঠে বসেই ভারতের টেলিগ্রাফ সংবাদ মাধ্যমকে তিনি বলেন, চলতি মাস থেকেই ট্রেনিং শুরু করে দিয়েছেন। আগামী জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ২০২০ টোকিও অলিম্পিকের প্রস্তুতি হিসেবে অস্ট্রেলিয়া ওপেনে খেলবেন তিনি। ২০১৮ সালের ৩০ অক্টোবর সানিয়া-শোয়েব একটি ছেলে সন্তানের মা-বাবা হন। ছেলের নাম রাখেন ‘ইজহান’ যার অর্থ ‘ঈশ্বরের উপহার’। ইজহান এখন বড় হয়েছে। সেরেনা উইলিয়ামসের অনুপ্রেরণায় কোর্টে ফিরছেন সানিয়া।

সানিয়া মির্জা

সানিয়া মির্জা, ১৯৮৬ সালের ১৫ নভেম্বর হায়দরাবাদে জন্ম নেন। তিনি ভারতের পেশাদার টেনিস খেলোয়াড়। ২০০৮ সালের আগস্টে বেইজিং অলিম্পিকে ‘দ্য ওমেনস সিংগেলস টেনিস প্রতিযোগিতায় রানার্সআপ হন। বেজিংয়ে সর্বশেষ টুর্নামেন্ট খেলার পর আর মাঠে নামেননি। ইতোমধ্যেই জিমে যাওয়া শুরু করে দিয়েছেন। প্রতিদিন ৩-৪ ঘণ্টা ট্রেনিংয়ে ব্যস্ত সময় কাটছে সানিয়ার। ইজহারের জন্মের পর ২৬ কেজি ওজন কমে যাওয়ায় একটু চিন্তার মুখে পড়ে গিয়েছিলেন। যার কারণে কোনো প্রকার তাড়াহুড়ো না করে একটু বুঝেশুনেই মাঠে নামছেন। যদিও আগে ভিক্টোরিয়া, গোলাগং, কিম ক্লিস্টার্স, মার্গারেট ও সেরেনা মা হওয়ার পরে কোর্টে নেমে বেশি সুবিধা লাভ করতে পারেননি। তাদের মধ্যে কিম ক্লিস্টার্স গ্রান্ড স্লাম জিতেছে। বাকিরা কিছুই করতে পারেনি।
সানিয়া বলেন, খেলার মাঠে যে শারীরিক ও মানসিক ধকল নিতে হয় ঠিক বাচ্চার দেখাশোনাতেও একই চাপ সহ্য করতে হয়। সানিয়া চাইছেন কোর্টে ফেরার পর যাতে আর কোনো বাড়তি চাপ নিতে না হয়। তিনি বলেন, আমার স্বপ্ন সম্পূর্ণ পূরণ হয়েছে এখন যা পাব সেগুলো ‘বোনাস’।