×

বিনোদন

নৃত্যে বিশ্ব দরবারে রিয়াদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০১৯, ০৮:২১ পিএম

নৃত্যে বিশ্ব দরবারে রিয়াদ
নৃত্যে বিশ্ব দরবারে রিয়াদ
নৃত্যে বিশ্ব দরবারে রিয়াদ
 

ফ্রান্সের প্যারিসে ডিসেম্বরের শুরুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে, ২৩ তম জাতিসংঘের ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিলের সভা। ইউনেস্কোর আন্তর্জাতিক নৃত্য বিষয়ক এ সভায় বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করতে যাচ্ছেন নৃত্যশিল্পী শাহ আলম রিয়াদ।

আগামী ১ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত জাতিসংঘের ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল সভা অনুষ্ঠিত হবে।

সকল মঞ্চে সুনাম অর্জন করছে রিয়াদ। এবার বিশ্বের দরবারে নিজেকে তুলে ধরতে অংশগ্রহণ করতে যাচ্ছেন এই ড্যান্স কাউন্সিল সভায়। এছাড়াও রিয়াদ গত জুলাই মাসের ১৫ থেকে ২০ তারিখ ইউরোপের অন্যতম সুন্দর দেশ চেক রিপাবলিকে অনুষ্ঠিত “নিউ প্যারাগুয়ে ডান্স কম্পিটিশন”-এ অংশগ্রহণ করে ২০টি দেশের নৃত্য শিল্পীদের সাথে প্রতিযোগিতা করে লোক নৃত্যে ১ম স্থান অর্জন করে এবং একই বছরের আগষ্ট মাসে যুক্তরাজ্যে “স্টারস অব আলবেন” নৃত্য প্রতিযোগিতায় অংশ গ্রহণ কওে ১ম স্থান অর্জন করে, লন্ডনে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় আরও অংশগ্রহণ করে প্রায় ১৬টি দেশ, যার মধ্যে উল্লেখযোগ্য-ইংল্যান্ড, আমেরিকা, ইতালী, ফ্রান্স, ইউক্রেন, জর্জিয়া, গ্রীস, কাজাকিস্তান, তুর্কি, আরমেনিয়া, পোল্যান্ড, রাশিয়া এবং ইন্ডিয়া। ২০২০ সালের ফেব্রয়ারী মাসে অনুষ্ঠিত হবে “স্টারস অব আলবেন” ইন্টারন্যাশনাল নৃত্য প্রতিযোগিতার ৭ম আসর আর এবারের প্রতিযোগিতার শাহ আলম রিয়াদ নৃত্যের বিচারক হিসেবে মনোনীত হয়েছে।

এছাড়াও আগামী ডিসেম্বর মাসের ২৪ থেকে ২৬ তারিখ ইন্ডিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ইন্টারন্যাশনাল ড্যান্স ফেস্টিভ্যাল ও প্রতিযোগিতায় বাংলাদেশ বুলবুল ললিতকলা একাডেমি বাফা’র ৫০ সদস্যেও একটি সংস্কৃতি প্রতিনিধি দল অংশগ্রহণ করবে যে সংস্কৃতি দলের নেতৃত্ব দেবেন শাহ আলম রিয়াদ।

শাহ আলম রিয়াদ এর আগেও প্রায় ৪০টি দেশে নৃত্য পরিবেশন করে বিভিন্ন পুরষ্কার পেয়েছেন যার মধ্যে উল্লেখযোগ্য দেশ হচ্ছে-আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, জার্মানি, পোল্যান্ড, স্পেন, হাঙ্গেরী, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, তুর্কি, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, চীন, ইন্ডিয়া ইত্যাদি।

শাহ আলম রিয়াদ বর্তমানে বাংলাদেশ শিশু একাডেমি ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ে নৃত্য প্রশিক্ষক হিসেবে কর্মরত আছে এবং বাংলাদেশ বুলবুল ললিতকলা একাডেমি বাফা’র ভাইস প্রিন্সিপাল ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পরিচালিত সংগীত শিক্ষা কেন্দ্রের নৃত্য শিক্ষক এবং বাংলাদেশ টেলিভিশনের একজন নিয়মিত নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App