×

জাতীয়

দিনে এক লক্ষ পিস পাটের ব্যাগ তৈরি হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০১৯, ০৫:৩৪ পিএম

পরিবেশ দূষণকারী পলিথিন ব্যাগের ব্যবহার কমাতে দিনে এক লক্ষ পিস সোনালী পাটের ব্যাগ তৈরির লক্ষ্যে কার্যক্রম চালু করা হয়েছে বলে জানিয়েছে জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। রবিবার (২৪ নভেম্বর) কমিটির বৈঠকে এ তথ্য জানান হয়েছে।

আজ কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, রনজিত কুমার রায়, নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আব্দুল মমিন মন্ডল, খাদিজাতুল আনোয়ার এবং তামান্না নুসরাত (বুবলী) অংশগ্রহণ করেন।

বৈঠক সূত্রে জানা হয়েছে, ইতোমধ্যে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) দ্বারা প্রস্তাবিত পাট থেকে পরিবেশবান্ধব সোনালী ব্যাগ উৎপাদনের জন্য অধিকতর গবেষণা কার্যক্রম গ্রহণ ও সম্পাদন শীর্ষক প্রকল্পের জন্য ৯ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এ প্রকল্পটিতে অর্থায়ন করেছে।

বৈঠকে জাতীয় বস্ত্র দিবস এর প্রস্তুতি এবং শেখ হাসিনা নকশী পল্লী, শেখ হাসিনা বিশেষায়িত জুটমিল, জামালপুর, শেখ হাসিনা তাঁত পল্লী, শেখ হাসিনা সোনালী আঁশ ভবন, শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, মাদারীপুর ও জামালপুর, সোনালী ব্যাগ প্রকল্প ও ভিসকস প্রকল্পের কাজ দ্রততম সময়ে শেষ করার আহ্বান জানান হয়।

এছাড়া প্রস্তাবিত কমিটি বস্ত্র আইন, ২০১৮’এর আওতায় বস্ত্র সেক্টরটি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে অর্পিত হওয়ায় প্রথম বারের মতো ‘বস্ত্র দিবস’ প্রতিপালনের মাধ্যমে এ সেক্টরের যাবতীয় কার্যক্রম ব্যাপকভাবে প্রচারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করেছে কমিটি।

কমিটি ‘বস্ত্র আইন, ২০১৮ এর বিধিমালা প্রনয়ণের জন্য বস্ত্র দপ্তরের কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারারস এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফাকচাররাস এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিকেএমইএ) বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন (বিটিএমএ)সহ অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে মত বিনিময় করা হয়। যাতে করে সবার মতামত নিয়েই বস্ত্র আইনের বিধিমালা করা যায়।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, পাট ও বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App