×

জাতীয়

কবে বাসযোগ্য হবে পূর্বাচল!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০১৯, ০৬:৪৪ পিএম

কবে বাসযোগ্য হবে পূর্বাচল!

ছবি: সংগৃহীত

পূর্বাচল নতুন শহর প্রকল্পের কাজ শুরু ১৯৯১ সালে। এর পর অতিবাহিত হয় ২৮ বছর। এখনো এ প্রকল্পের সব ধরনের উন্নয়নকাজ শেষ না হয়নি। এ বিষয় নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এ সময় কমিটি দ্রুত পূর্বাচলের কাজ শেষ করে স্টেকহোল্ডারদের হাতে প্লট বুঝিয়ে দেবার সুপারিশ করেছে।

রবিবার (২৪ নভেম্বর) জাতীয় সংসদে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ক্ষোভ প্রকাশ করে বলেন, ২৮ বছরেও প্রকল্পের কাজ কেন শেষ হচ্ছে না। এ প্রকল্পের উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করে মালিকদের হাতে প্লট বুঝিয়ে দেয়ার পরামর্শ দেন তিনি। এছাড়া এই প্রকল্পে সেন্ট্রাল এসটিপির বদলে ব্যক্তিমালিকানায় এসটিপি নির্মাণ এবং রাস্তাঘাট নির্মাণের আগে পিপিপির ভিত্তিতে কেবলিং সিস্টেম নেটওয়ার্ক সম্পন্ন করার পরামর্শ দেন কমিটির সভাপতি। বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে, আজ জাতীয় সংসদে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ.ম রেজাউল করিম, নারায়ণ চন্দ্র চন্দ, জিল্লুল হাকিম, মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান এবং ফরিদা খানম অংশ নেন।

এর উত্তরে বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান ড. সুলতান আহমেদ বলেন, পূর্বাচলে ২৫ হাজার ১৬টি আবাসিক প্রকল্পের মধ্যে ইতোমধ্যে ১৬ হাজার প্লট হস্তান্তর করা হয়েছে। ১৪ হাজার প্লটের লিজ চুক্তি শেষ হয়েছে। এছাড়া পূর্বাচল শহর প্রকল্পের ৩১৯ কিলোমিটার রাস্তার মধ্যে ২২০ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। এ প্রকল্পের মাস্টারপ্ল্যান ও ডিজাইনের জন্য ২০১৯ সালে এশিয়ান টাউনস্কেপ জুরিস পুরস্কার লাভ করেছে রাজউক। তিনি জানান, পূর্বাঞ্চল রাস্তার বাকি কাজ চলতি বছর ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

এছাড়া ৬০টি ব্রিজের মধ্যে ৩৬টি ব্রিজের কাজ শেষ হয়েছে। বাকি ২৪টি ব্রিজের নির্মাণকাজ চলছে। পূর্বাঞ্চলে লেক উন্নয়নের জন্য ১৩ কিলোমিটার রাস্তার নির্মাণ কাজ শেষ হয়েছে। পূর্বাচল প্রকল্পের ভূমি উন্নয়ন কাজের প্রায় ৯৫ শতাংশ শেষ হয়েছে এবং বাকি কাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে জানান রাজউক চেয়ারম্যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App