×

সাহিত্য

শাহানুরের ক্যানভাসে গল্পের আমেজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০১৯, ১১:১৪ এএম

শাহানুরের ক্যানভাসে গল্পের আমেজ

শাহানুরের ক্যানভাসে ছোট গল্পের আমেজ। যা প্রত্যেকের জীবনেরই কোন না কোন গল্পের কথা মনে করিয়ে দেয়। মানুষকে করে তোলে স্মৃতিকাতর। যেখানে উঠে এসেছে সাঙ্গু নদী, টং দোকান, চায়ের দোকান, বৃষ্টিময় দিন, মানুষের জটলা, গ্রামের হাট এবং এই রাজধানীর জীবনযাত্রা। বিশেষ করে পুরানো ঢাকার গলি, মানুষ এবং সেখান জীবন মামুনের জলরঙে পেয়েছে ভিন্নমাত্রা। ফলে মামুনের ছবিতে যেমন উঠে আসে প্রকৃতি, একইভাবে মানুষের গল্পও বলে তার ক্যানভাস। তবে তার ছবির সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় আলোছায়ার খেলা। খুব সাধারণ ছবিও নতুন মাত্রা পায় আলোছায়ার খুব আকর্ষণীয় উপস্থাপনায়। আর এখানেই তিনি সবার থেকে আলাদা। বলেছিলাম শিল্পী শাহানুর মামুনের কথা।

শুক্রবার সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন স্বনামধন্য চিত্রশিল্পী চন্দ্র শেখর দে। বিশেষ অতিথি ছিলেন শিল্পী মোহাম্মদ ইউনুস। স্বাগত বক্তব্য রাখেন গ্যালারি কায়ার পরিচালক শিল্পী গৌতম চক্রবর্তী।

শিল্পী শাহানুর মামুন বললেন, প্রকৃতির সঙ্গে মানুষের সম্পর্ক খুব নিবিড়। প্রকৃতির কথা বললে সেখানে মানুসের কথাও চলে আসে তেমনি প্রকৃতির কথা বললেন মানুষকে বাদ দেয়া যায় না। আর মানুসের ও প্রকৃতির গল্পে আলোছায়ার খেলা থাকে। সেই আলোছায়ার কেলাও যেন এক নতুন গল্প। শিল্পী চন্দ্র শেখর দে বললেন, শাহানুর মামুনের ছবি আঁকার সবচেয়ে বড়ো দিক হচ্ছে তিনি প্রাতিষ্ঠানিক শিল্পচর্চা থেকে বের হয়ে আসতে পেরেছেন। সে গল্প বলেও খুব সহজ করে। জটিলতা কিংবা রহস্য সৃষ্টি করে না। এটা মানুষকে তার ছবির প্রতি আকৃষ্ট করে তোলে।

শিল্পী গৌতম চক্রবর্তী বললেন, শাহানুর মামুন এসময়ে প্রতিভাবান শিল্পী। তার ছবিতে রঙ ও বিষয়ের ঐকতান সৃষ্টি হয়। মানুষের জীবন, প্রকৃতি, আলোছায়া ভিন্ন দ্যোতনা নিয়ে উপস্থিত হয় তার ক্যানভাসে। তার চারকোলে করা কাজগুলোও খুব আকর্ষণীয়- উল্লেখ করেন গৌতম। প্রদর্শনীতে মোট ৫৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে। চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

/এসএইচ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App