×

জাতীয়

জনগণের সকল সেবা ‘মাই গভর্ন‌মেন্ট’ প্ল্যাটফর্মে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০১৯, ১০:৩৫ এএম

জনগণের সকল সেবা ‘মাই গভর্ন‌মেন্ট’ প্ল্যাটফর্মে

তথ্য ও যোগা‌যোগ প্রযু‌ক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ‌মেদ পলক বলেছেন, সরকা‌রের সকল সেবা জনগ‌নের হা‌তের মু‌ঠোয় পৌ‌ছে দি‌তে মাই গভর্ন‌মেন্ট না‌মে এক‌টি ই‌ন্টি‌গ্রেটেড প্ল্যাটফর্ম তৈরি করা হবে। সেই প্ল্যাটফর্মে মাধ্যমে ২০২১ সা‌লের ম‌ধ্যে ২ হাজার আট'শ সেবার ম‌ধ্যে অব‌শিষ্ট ২২০০ সেবা ডি‌জিটাইজড করা হ‌বে।

শুক্রবার (২২ নভেম্বর) রাজধানীর আগারগাঁও‌য়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্ত‌রে সাতদিনব্যাপী "ডি‌জিটাল সা‌র্ভিস ডিজাইন ল্যাব" কার্যক্রমের সমাপনী অনুষ্ঠা‌নে প্রধান অতিথির ভাষণে একটি ই‌ন্টি‌গ্রেটেড প্ল্যাটফর্ম তৈ‌রির ওপর গুরুত্বা‌রোপ ক‌রেন।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জনগ‌নের হা‌তের মু‌ঠোয় সরকা‌রের সকল সেবা পৌঁ‌ছে দি‌তে খুব শীঘ্রই স্থানীয় সরকার বিভা‌গকে ডি‌জিটাইজড করা হ‌বে।

উল্লেখ্য ‌ডি‌জিটাল বাংলা‌দেশ বি‌নির্মা‌নের লক্ষ্যে এবছরের শুরু থে‌কে ডি‌জিটাল সা‌র্ভিস ডি‌জিাইন ল্যা‌বের মাধ্যমে ২০টি মন্ত্রণাল‌য়ের ৬২৮টি সেবা‌কে ডি‌জিটাল সা‌র্ভি‌সের ডি‌জিাইন এবং বাস্তবায়‌নের প‌রিকল্পনা করা সম্ভব হ‌য়ে‌ছে। স্থানীয় সরকার বিভা‌গের ১৪টি সংস্থার ১২৮টি সেবা ডিজাইন ল্যা‌বের মাধ্যমে ডিজাইন ও প‌রিকল্পনা করা হ‌য়ে‌ছে। ফ‌লে প্রতিবছর স্থানীয় সরকা‌রের বিভা‌গের সাশ্রয় হ‌বে ১১০০ কো‌টি টাকা।

২০২১ সা‌লের ম‌ধ্যে ২০০০টি সেবার ম‌ধ্যে ১০০০টি গর্ভ‌মেন্ট টু সি‌টি‌জেন এবং গর্ভ‌মেন্ট টু বিজনেস নতুন ডি‌জিটাল সেবা জনগ‌নের জন্য উন্মুক্ত করা সম্ভব হ‌বে। ফ‌লে সময় ও অর্থ সাশ্রয় হওয়ার পাশাপা‌শি ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ এবং বাস্তবায়ন সহজ ও কার্যকরী হ‌বে।

/এসএইচ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App