×

শিক্ষা

বুয়েটের ২৬ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার, ৬ জনের শাস্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০১৯, ০১:৪১ এএম

বুয়েটের ২৬ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার, ৬ জনের শাস্তি

আবরার ফাহাদ। ফাইল ছবি।

বুয়েটের ২৬ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার, ৬ জনের শাস্তি
বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে ২৬ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিভিন্ন মেয়াদের শাস্তি দেয়া হয়েছে আরো ছয়জনকে। বৃহস্পতিবার (২১ নভেম্বর) দিনগত রাতে বুয়েটের বোর্ড অব রেসিডেন্স এন্ড ডিসিপ্লিনের সদস্য সচিব ও ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালকের স্বাক্ষর করা এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অজীবনের জন্য বুয়েট থেকে বহিষ্কৃত ২৬ জনের মধ্যে ২৫ জনই আবরার হত্যা মামলায় আদালতে জমা দেয়া চার্জশিটে অভিযুক্ত। আজীবন বহিষ্কৃতরা হলেন- মেহেদী হাসান রবিন, অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মনিরুজ্জামান মনির, মেফতাহুল ইসলাম জিয়ন, মুজাহিদুর রহমান, মেহেদী হাসান রাসেল, এহতেশামুল রাব্বী তানিম, খন্দকার তাবাককারুল ইসলাম তানভীর, মুনতাসির আল জেমি, এএসএম নাজমুস সাদাত, শামীম বিল্লাহ, মোর্শেদ আমর্ত্য ইসলাম, হোসাইন মোহাম্মদ তোহা, মুজতবা রাফিদ, মিজানুর রহমান, আশিকুল ইসলাম, এসএম মাহমুদ, ইশতিয়াক আহমেদ মুন্না, অমিত সাহা, মাজেদুর রহমান, শামসুল আরেফিন, মোয়াজ আবু হোরায়রা, আকাশ হোসেন, মোর্শেদ উজ জামান মণ্ডল ও মুহতাসিম ফুয়াদ। এছাড়া বিভিন্ন মেয়াদে শাস্তিপ্রাপ্ত ছয় শিক্ষার্থী হলেন- আবু নওশাদ সাকিব, সাইফুল ইসলাম, মোহাম্মদ গালিব, শাওন মিয়া, সাখাওয়াত ইকবাল অভি ও মো. ইসমাইল। আবরার হত্যার ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে বুয়েটের বোর্ড অব রেসিডেন্স এন্ড ডিসিপ্লিন তাদের শাস্তি নির্ধারণ করে।

গত ৬ অক্টোবর রাতে শেরেবাংলা হলে নিজের কক্ষ থেকে আবরার ফাহাদকে ডেকে নিয়ে বুয়েট শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা নৃশংসভাবে পিটিয়ে হত্যা করে। পরদিন ৭ অক্টোবর নিহতের বাবা বরকতুল্লাহ বাদী হয়ে ১৯ জনের বিরুদ্ধে মামলা করেন। গত ১৩ নভেম্বর ২৫ জনকে আসামি করে আদালতে চার্জশিট জমা দেয় গোয়েন্দা পুলিশ (ডিবি)। অভিযুক্ত সবাই বুয়েটের শিক্ষার্থী ও ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। এদের মধ্যে ৪ জন পলাতক। বাকি ২১ জন গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন- মেহেদী হাসান রাসেল, মুহতাসিম ফুয়াদ, অনিক সরকার, মেহেদী হাসান রবিন, ইফতি মোশররফ সকাল, মনিরুজ্জামান মনির, মেফতাহুল ইসলাম জিয়ন, অমিত সাহা, মাজেদুল ইসলাম, মো. মুজাহিদুল, মো. তানভীর আহমেদ, হোসেন মোহাম্মদ তোহা, মো. জিসান, মো. আকাশ, শামীম বিল্লাহ, মো. সাদাত, মো. তানিম, মো. মোর্শেদ, মোয়াজ আবু হুরায়রা, মুনতাসির আল জেমি, মিজানুর রহমান, শামসুল আরেফিন রাফাত, ইশতিয়াক আহমেদ মুন্না, এস এম মাহমুদ সেতু।

এদের মধ্যে মুন্না, অমিত সাহা, মিজান, রাফাত ও সেতুর নাম এজাহারে ছিল না। আসামিদের মধ্যে রাসেল ছিলেন বুয়েট শাখা ছাত্রলীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক, ফুয়াদ সহসভাপতি, অনিক তথ্য ও গবেষণা সম্পাদক, রবিন সাংগঠনিক সম্পাদক, সকাল উপসমাজসেবা সম্পাদক, মনির সাহিত্য সম্পাদক, জিয়ন ক্রীড়া সম্পাদক, রাফিদ উপদপ্তর সম্পাদক, অমিত সাহা উপ-আইনবিষয়ক সম্পাদক এবং তানিম, মুজাহিদুর ও জেমি সদস্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App