মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১

আগের সংবাদ

সার্কের স্বার্থেই রোহিঙ্গা গণহত্যার বিচার করতে হবে

পরের সংবাদ

সিরিয়া যুদ্ধে ২৯ হাজার শিশুহত্যা !

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: নভেম্বর ২২, ২০১৯ , ৪:৪৯ অপরাহ্ণ

 

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাস থেকে চলমান যুদ্ধে এ পর্যন্ত ২৯ হাজারেরও বেশি শিশু হত্যাকাণ্ডের শিকার হয়। যার মধ্যে ৮৫% শিশু নিহত হয় সরকারি বাহিনী এবং তাদের মিত্রশক্তির হামলায় । গত বুধবার আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউমান রাইট নামক মানবাধিকার সংগঠন এ তথ্য প্রকাশ করে ।

সব পক্ষের হামলারই নির্মম টার্গেটে পরিণত হয় নিষ্পাপ শিশুরা। স্কুল, হাসপাতাল, আশ্রয়কেন্দ্র বন্দিশালা কোন স্থাপনা হামলা থেকে রক্ষা পায়নি ক্ষমতার এ দ্বন্ধ থেকে।

এত সংখ্যক শিশু হত্যা করতে সিরিয়ান সরকার ও তাদের মিত্র বাহিনী স্কুলগুলোতে ১,১৪২ টি হামলা চালায়।

 

রিপোর্টে বলা হয়, সিরিয়ান সরকারী বাহিনীর হাতে ২২,৭৫৩ জন শিশু প্রাণ হারায় যাদের মধ্যে ১৮৬ জনকে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে হত্যা করা হয়। ৪০৪ জন শিশুকে ক্লাস্টর বোমা ব্যবহার করে নিহত করা হয় এবং ৩০৫ জন শিশু খাদ্য ও চিকিৎসার অভাবে মারা যায়।

সিরিয়ায় আতংকিত এক শিশু

২০১৫ সালে সিরিয়ায় রাশিয়ার হস্তক্ষেপের পর তাদের হাতে ১,৯২৮ জন শিশু হত্যাণ্ডের শিকার হয় যাদের ৬৭ জনকে নিষিদ্ধ ক্লাস্টার বোমায় মারা হয়। এ

সময় তারা বিভিন্ন স্কুলকে লক্ষ্য করে ২০১ টি হামলা চালায়। এসব আক্রমণ থেকে বাচঁতে প্রায় ১০ হাজার শিশু স্কুল ছেড়ে পালাতে বাধ্য হয়।

 

এ সময় সিরিয়ান বিদ্রোহি বাহিনীর হাতে ২১৪ শিশু নিহত এবং ৭২২ জন আটক হয়। ২০১৩ সাল থেকে আইএসআইয়ের নির্বিচার হামলায় ৯৫৬ শিশু প্রাণ হারায় এবং ৩২৬ জন বন্দি হয়। তারাও স্কুলে ২৫ টি হামলা চালায়।

এ রিপোর্টে জাতিসংঘের শিশু অধিকার সংস্থা ইউনিসেফকে শিশুদের রক্ষায় নিরাপদ পরিবেশ সৃষ্টির আহ্বান জানান।

নকিব/