×

জাতীয়

ধর্মঘট প্রত্যাহারেও কমেনি জনদুর্ভোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০১৯, ১২:৫০ পিএম

ধর্মঘট প্রত্যাহারেও কমেনি জনদুর্ভোগ
ধর্মঘট প্রত্যাহারেও কমেনি জনদুর্ভোগ

গভীর রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে পরিবহন ধর্মঘট প্রত্যাহারের পরও এখনো কমেনি জনদুর্ভোগ। বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকাল থেকে ঢাকার সড়কে গণপরিবহন চলতে শুরু করলেও তার পরিমাণ ছিল কম। এর ফলে বিড়ম্বনায় পড়েছেন সাধারণ যাত্রীরা। বিশেষ করে অফিসগামী চাকরীজীবী ও স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সকালে রাজধানীর উত্তরা, বিশ্বরোড, শাহবাগ,পল্টন ,গুলিস্তান মতিঝিল সরেজমিন ঘুরে দেখা যায়, এসব রুটে গতকালের চেয়ে তুলনামূলক গণপরিবহনের সংখ্যা অনেক বেড়েছে। তবে পুরোদমে গাড়ি চলাচল এখনও শুরু হয়নি। সড়ক স্বাভাবিকের তুলনায় কিছুটা ফাঁকা রয়েছে।

মতিঝিল, কারওয়ান বাজারে গাড়ির জটলা লক্ষ্য করা গেছে। তবে গাড়ি কম ছিল এয়ারপোর্ট-বনানী সড়কে। এই সড়ক কিছুটা ফাঁকা ছিল। বিশ্বরোড-বাড্ডা সড়কেও তুলনামূলক গাড়ি কম ছিল। যা যাত্রীদের তুলনায় অপ্রতুল। কুড়িল বিশ্বরোড এলাকায় কথা হয় চাকরীজীবী হাসান রেজাউলের সঙ্গে। তিনি জানান, যাতাযাতে কোনো সমস্যা হচ্ছে না। তবে গাড়ি কিছুটা কম থাকায় দাঁড়িয়ে দাঁড়িয়ে অফিস যেতে হচ্ছে।

সড়কে পরিবহন না নামার ব্যাপারে সংশ্লিষ্টরা বলছেন, ধর্মঘট প্রত্যাহারের খবর এখনো চালকদের কাছে পৌঁছে নি। এ বিষয়ে বাসচালক ও মালিকরা বলছেন, নতুন সড়ক আইনের কিছু ধারায় কঠোর শাস্তির কথা বলা হয়েছে। এ কারণে চালক ও মালিকরা ভয়ে গাড়ি বের করছেন না।

খুলনা, কুষ্টিয়া ও মেহেরপুরে চলছে পরিবহন ধর্মঘট। সাতক্ষীরায় বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকাল থেকে কোনো রুটে বাস চলাচল করেনি। সাতক্ষীরা বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহিদুর রহমান জানান, নতুন আইন সংশোধনের পর বাস্তবায়নের দাবিতে শ্রমিকরা বাস চালানো বন্ধ কর দেয়। কেন্দ্রীয় শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দের সঙ্গে সরকারের ফলপ্রসু আলোচনা হয়েছে। আলোচনার পরও এখনো কেন বাস চলাচল শুরু হয়নি এমন প্রশ্নে তিনি বলেন, বাস মালিকরা অনুমতি দিলেই শ্রমিকরা বাস চালানো শুরু করবে। আপনারা মালিকদের সঙ্গে কথা বলেন।

সাতক্ষীরা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি সাইফুল করিম সাবু বলেন, মালিকরা বাস চালাতে নিষেধ করেনি। শ্রমিকরাই বাস চালানো বন্ধ করেছেন। কেন্দ্রীয় মিটিংয়ে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সম্ভবত শ্রমিকরা বাস চালাবে না

মেহেরপুরে স্বল্প পরিমাণে ট্রাক চলাচল শুরু হলেও বাস চলাচল বন্ধ রয়েছে। সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে চালকদের কর্মবিরতির ফলে আন্তঃজেলার সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। মেহেরপুর মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ পাস হওয়ার পর থেকেই বাসের চালকরা চালক, হেলপার ও সুপারভাইজাররা আতঙ্কে রয়েছেন।

এর আগে বুধবার (২০ নভেম্বর) রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আশ্বাসে বাস-ট্রাক-কাভার্ডভ্যান মালিক শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহার করার ঘোষণা দেন। বুধবার রাতে ধানমণ্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম ও বিআরটিএ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App