×

শিক্ষা

ঢাবির বাসে হামলাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০১৯, ০৪:৩৯ পিএম

ঢাবির বাসে হামলাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন

বাস মালিক ও পরিবহন শ্রমিকদের ধর্মঘটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের বাসে হামলার প্রতিবাদ ও হামলার সঙ্গে জড়িদের বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (২১ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও সাধারণ ছাত্র পরিবহন পরিষদের ব্যানারে এই মানববন্ধন পালিত হয়।

এ সময় ডাকসুর পরিবহন সম্পাদক শামস ঈ নোমান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসে হামলা মানে ঢাবির ঐতিহ্যের ওপর হামলা, বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার শিক্ষার্থীর ওপর হামলা। আমরা হামলাকারীদের দ্রুত আইনের আওতায় আনতে সরকারকে আহ্বান জানাচ্ছি। ধর্মঘটের নাম করে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাস ভাংচুর করে তারা সন্ত্রাসী। এসব সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

মানববন্ধনে ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, পরিবহন শ্রমিকদের স্বার্থে আঘাত লাগলে তারা আন্দোলন করতে পারে। কিন্তু সেখানে কেন সাধারণ মানুষের মুখে কালি মেখে দিতে হবে? কেন গাড়িতে ভাঙ্গচুর করতে হবে? এটা কোনো আন্দোলন না, আন্দোলনের নামে এটা নৈরাজ্য। এটি একটি উস্কানিমূলক আন্দোলন ছিল।

ব্যবস্থা না নিয়ে তার পরিবর্তে ভিডিও করা ফতুল্লা থানার অফিসার ইনচার্জ(ওসি) আসলাম হোসেনের সমালোচনা করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসের ওপর হামলা হয়েছে। বাসের ভেতর শিক্ষার্থীরা ছিল। একজন পুলিশ কর্মকর্তা নীরব দর্শকের মতো ভিডিও করেছেন। কিন্তু ওই পুলিশ কর্মকর্তার উচিত ছিল শিক্ষার্থীদের রক্ষা করা।

মানববন্ধন থেকে দাবি করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসে হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। পরে শিক্ষার্থীরা ঢাবি উপাচার্যের কার্যালয়ে গিয়ে দাবিগুলো তুলে ধরেন। তাদের দাবির প্রেক্ষিতে উপাচার্য আশ্বাস দিয়েছেন, অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা করা হবে এবং ভিডিও ফুটেজ দেখে দোষীদের শাস্তির আওতায় আনা হবে।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন ডাকসুর সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার। ডাকসুর সদস্যদের মধ্যে ছিলেন, তিলোত্তমা শিকদার, মাহমুদুল হাসান, রফিকুল ইসলাম সবুজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App