×

আন্তর্জাতিক

কাঠগড়ায় দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছে মিয়ানমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০১৯, ০৩:০৩ এএম

কাঠগড়ায় দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছে মিয়ানমার
কাঠগড়ায় দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছে মিয়ানমার

জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে আফ্রিকার দেশ গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানি শুরু হচ্ছে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তায়। আইনি লড়াইয়ের জন্য মিয়ানমার সরকার টিম গঠন করছে। তবে সেই টিমের প্রধান হিসেবে নিজেই দায়িত্ব পালন করবেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি।

বুধবার (২০ নভেম্বর) মিনারমার স্টেট কাউন্সিলর অফিসের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট দেয়া একটি চিঠি থেকে এ তথ্য জানা গেছে। সু চির দপ্তরের ফেসবুক পেজে বলা হয়, আইসিজেতে গাম্বিয়ার করা মামলা মোকাবিলার জন্য মিয়ানমার প্রখ্যাত আন্তর্জাতিক আইনজীবীদের নিয়োজিত করছে। আইনজীবীদের দলের নেতৃত্ব দেবেন মিয়ানমারের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী সু চি। জাতীয় স্বার্থের পক্ষে আইসিজে লড়বেন তিনি।

১৯৪৬ সালে আন্তঃদেশীয় অভিযোগ মিমাংসার জন্যই নেদারল্যান্ডসের রাজধানী হেগ শহরে আইসিজে গঠন করা হয়। যেটা বিশ্ব আদালত (ওয়াল্ড কোর্ট) নামেও পরিচিত। এটি গণহত্যা কনভেনশন রক্ষার অভিভাবক হিসেবে কাজ করছে। বিশেষজ্ঞরা বলছেন, রোহিঙ্গাদের অধিকার রক্ষায় আইসিজের পদক্ষেপ বেশি কার্যকর হবে।

এ দিকে গত সপ্তাহে আর্জেন্টিনার দুটি আদালতে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের নেত্রী অং সান সু চি, সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইংসহ কয়েকজন সিনিয়র সেনাকর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো। মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, জাতিগতভাবে রোহিঙ্গাদের নিধনে সুচি বাধা না দিয়ে বরং সহায়তা করেছেন।

বিশ্বের যেকোনো দেশে সংগঠিত অপরাধের জন্য আর্জেন্টিনার আদালতে মামলা করার সুযোগ রয়েছে। আন্তর্জাতিক নিয়ম মেনেই সেদেশের দুটি আদালত মিয়ানমারের গণহত্যার বিচার কার্যক্রম শুরু করবে।

এছাড়া ২০১৭ সাল থেকেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) মাধ্যমে মিয়ানমারের বিষয়ে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে আসছিলেন মানবাধিকারকর্মীরা। যদিও রাশিয়া ও চীনের বাধার কারণে তা ব্যর্থ হওয়ায় বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় জাতিসংঘকে। তবে গত ১৪ নভেম্বর রাখাইন জনগোষ্ঠির ওপর পরিচালিত গণহত্যার তদন্তের অনুমোদন দিয়েছে জাতিসংঘের নিরাপদ পরিষদ।

আইসিসির বিচার-পূর্ব ট্রাইব্যুনালে তদন্তের অনুমতির পর আদালতের কর্মকর্তারা আগামী মাসে বাংলাদেশে কাজ শুরু করতে যাচ্ছেন। কাজের প্রক্রিয়াগত বিষয়গুলো সুরাহার জন্য গত সপ্তাহে আইসিসি বাংলাদেশ সরকারের সঙ্গে একটি চুক্তি করেছে। কক্সবাজার ও ঢাকায় দপ্তর চালু করে স্বাধীনভাবে তদন্তের কাজটি করবে আইসিসি।

রোহিঙ্গাদের ওপর নৃশংসতা আর গণহত্যার অভিযোগে এই প্রথমবারের মতো নোবেল পুরস্কার খোয়ানো সু চিকে কাঠগড়ায় দাঁড়াতে হবে। এর মধ্য দিয়ে মিয়ানমারের রাজনৈতিক নেতৃত্বের ভাবমূর্তিকে আন্তর্জাতিক পরিসরে প্রশ্নবিদ্ধ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App