×

সাহিত্য

আইডিএলসি উৎসবে ‘পাইচো চোরের কিচ্ছা’ ও ‘চম্পাবতী’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০১৯, ০৮:২৩ পিএম

আইডিএলসি উৎসবে ‘পাইচো চোরের কিচ্ছা’ ও ‘চম্পাবতী’
 

হেমন্ত সন্ধ্যায় ‘তারুণ্যের জয়গানে আসুন আনন্দের মঞ্চে’ স্লোগানে আয়োজিত আইডিএলসি নাট্য উৎসবের উদ্বোধন হয় গত মঙ্গলবার। দশটি নাটকে সজ্জিত এ উৎসবের ভেন্যু শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা। দুইটি পৃথক সময়ে নাট্যশালার মূল মিলনায়তন ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রতিদিন দুইটি করে নাটকের প্রদর্শনী হচ্ছে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) তৃতীয় সন্ধ্যায় স্টুডিও থিয়েটার হলে ঢাকা পদাতিক মঞ্চায়ন করে ‘পাইচো চোরের কিচ্ছা’ ও ‘চম্পাবতী’। ‘পাইচো চোরের কিচ্ছা’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- কাজী শিলা, কিরণ, আলামিন, তন্দ্রা, শ্যামল, দেবাশীষ বড়ুয়া প্রমুখ।

বৃহত্তর খুলনা অঞ্চলের একটি জনপ্রিয় লোককাহিনী অবলম্বনে নির্মিত হয়েছে নাটকটি। এর কাহিনী সংগ্রহ, নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন কাজী চপল। এতে উঠে এসেছে রূপকথার গল্পের মতো পাইচো চোরের নানা কর্মকাণ্ড। এতে বিজয় সরকার, আলেক মাতুব্বর, মোসলেম বয়াতীসহ খুলনা এলাকার অসংখ্য লোককবি ভাটিয়ালি সুরের ভাব-রস উপস্থাপিত হয়েছে।

নাটকের কাহিনিতে দেখা যায়, কোনো এক দেশের রাজার মেয়ের নাম ছিলো মহেশ্বরী। উজিরের পরামর্শে মহেশ্বরীর দেখভালের জন্য রাজা পাশের গ্রামের এক বুড়ির ছেলে কোটেকে নিযুক্ত করেন। একদিন কোটে এক সন্ন্যাসীর মাধ্যমে জানতে পারে যে তার সঙ্গেই মহেশ্বরীর বিয়ে। এই কথা শুনে বেজায় রেগে মহেশ্বরী কোটেকে দেশছাড়া করেন। কোটে যে দেশে উপস্থিত হয়, ভাগ্যক্রমে সেই দেশের রাজাও হয়ে যায় সে। আর তখনই সে মহেশ্বরীকে চুরি করে আনার জন্য পাইচো নামক এক চোরকে নিযুক্ত করেন। পাইচো চোর নানা রকম ফন্দি ফিকির করে মহেশ্বরীকে চুরি করে তুলে দেয় কোটের হাতে। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনি।

লোকজ নাটকটি দেশীয় ঢঙে গল্পের ভঙ্গিতে মঞ্চে অভিনয়ের মাধ্যমে উপস্থাপন করছেন কুশীলবরা। লোক কাহিনীর সারাংশ অনুসরণ করে পালাগানের মতো করে নির্মাণ করা হয়েছে পাইচো চোরের কাহিনী। যেখানে সুর ও নৃত্যের মধ্য দিয়ে পাইচো নিজেই বর্ণনা করেন তার বিভিন্ন গল্প।

অপরদিকে চম্পাবতী’ মঞ্চস্থ হয় নাট্যশালার মূল মিলনায়তনে। নারীর চিরায়ত রূপ নির্মাণ করেছেন নাট্যকার সৈয়দ শামসুল হক তার ‘চম্পাবতী’ নাটকে। সৈয়দ শামসুল হক নাটকটি লিখেছেন পল্লী কবি জসিমউদ্দীনের ‘বেদের মেয়ে’ উপন্যাস থেকে। নির্দেশনা দেন শব্দ নাট্যচর্চা কেন্দ্রের দলপ্রধান খোরশেদুল আলম।

নারীর ওপর অত্যাচারের দৃশ্য যেন গ্রাম বাংলার চিরাচরিত রূপ। নারী যুগ যুগ ধরে পুরুষের দ্বারা অত্যাচারিত, নির্যাতিত। নাটক-সিনেমা, গল্প-উপন্যাস সবখানে তার উপস্থাপন অত্যন্ত স্পষ্ট। নাটকের কাব্যময়তা দর্শককে মোহময় করে রাখে এবং আনন্দিত করে প্রতিটি সংলাপে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App