×

আন্তর্জাতিক

সৌদি প্রিন্সেস বাসমাহ নিখোঁজ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ০৪:০০ পিএম

সৌদি প্রিন্সেস বাসমাহ নিখোঁজ!

সৌদি আরবে মানবাধিকার নিয়ে কাজ করে বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করা প্রিন্সেস বাসমাহ বিনতে সৌদের বেশ কয়েক দিন ধরে খোঁজ মিলছেনা। বিনাবিচারে তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে ডয়চে ভেলের খবরে এমন দাবিই করা হচ্ছে।

সৌদের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, বাসমাহ চাইলেও তার বক্তব্য দিতে পারছেন না। তার সব যোগাযোগের ওপর নজরদারি করা হচ্ছে।

দেশটিতে রাজতন্ত্রের সমালোচকরা সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের রোষানলে পড়ছেন বলে অভিযোগ রয়েছে।

রাজপরিবারের অনেককেই যে কারণে হত্যা, গুম, কারাবন্দি ও হুমকির শিকার হতে হয়েছে। বাসমাহর বিষয়ে সৌদি কর্তৃপক্ষের কাছে জানতে চেয়ে কোনো মন্তব্য পায়নি ডয়চে ভেলে।

কন্যাকে নিয়ে বিদেশ পালিয়ে যেতে পারেন এমন সন্দেহে চলতি বছরের মার্চে বাসমাহকে আটক করা হয়েছে।চিকিৎসার জন্য তার সুইজারল্যান্ডে যাওয়ার কথা ছিল। সুইস চিকিৎসকের অনুরোধের পরিপ্রেক্ষিতে ১৮ ডিসেম্বর বাসমাহ কন্যাসহ জেদ্দা ত্যাগের ছাড়পত্র পান। কিন্তু ভ্রমণের দিনই দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয় এবং উড়োজাহাজ থেকে নামিয়ে আনা হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক তার আইনজীবী লিওনার্ড বেনেট এমন তথ্য দিয়েছেন।

লিওনার্ড বলেন, দুই মাস পর থেকে তার আর কোনো খোঁজ মিলছে না। কেউ জানে না তিনি কোথায় আছেন। আমরা সত্যিকার অর্থে খারাপ কিছুর আশঙ্কা করছি। কয়েক দফা ফোন করার পর তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হলেও তিনি তেমন কিছু বলেননি। বাসমাহর কথা শুনে মনে হয়েছে তিনি বন্দি অবস্থায় রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App