×

অর্থনীতি

শেষ মুহূর্তে আয়কর মেলায় উপচে পড়া ভিড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ১১:৫৮ এএম

শেষ মুহূর্তে আয়কর মেলায় উপচে পড়া ভিড়

রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত আয়কর মেলার ৬ষ্ঠ দিনে করদাতাদের মেঝেতে বসে আয়কর রিটার্নের ফরম পূরণ করতে দেখা যায় -ভোরের কাগজ।

আয়কর অফিসে রিটার্ন দাখিল করতে বারবার যেতে হয়। এ ছাড়া কাগজের নানা খুঁটিনাটি ধরা হয়। মেলার ক্ষেত্রে তা হয় না।

সবকিছু ঠিক থাকলে আজ বুধবার শেষ হবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর বিশাল আয়োজন আয়কর মেলা। শেষ মুহূর্তে মেলায় আয়করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। গতকাল মেলার ৬ষ্ঠ দিনে আয়কর আদায় ছাড়িয়েছে ২ হাজার কোটি টাকার বেশি। মেলার প্রবেশ পথে আয়করদাতাদের দীর্ঘ সারিও লক্ষ্য করা গেছে। গতকাল মঙ্গলবার রাজধানীর অফিসার্স ক্লাবে মেলা প্রাঙ্গণ ঘুরে এমন চিত্র দেখা গেছে।

প্রথম প্রহর আয়কর মেলায় থেকে শুরু হয় করদাতাদের আনাগোনা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ভিড়। সহজে আয়কর রিটার্ন জমা দিতে করদাতাদের এমন লম্বা লাইন। করমেলার সেবা সাধারণত আয়কর অফিসগুলোতে মিলে না। তাই সবাই রিটার্ন দাখিল করতে ছুটে আসেন আয়কর মেলায়। মেলায় কথা হয় আয়কর রিটার্ন জমাদানকারী লাভলী আক্তারের সঙ্গে। তিনি ভোরের কাগজকে জানান, মেলায় সহজে রিটার্ন দাখিল করা যায়। এতে সময়ও বাঁচে এতে শুধু লাইনে দাঁড়ানো ছাড়া আর কোনো ধরনের ঝামেলা নেই। তাই প্রতি বছর আয়কর মেলায় রিটার্ন দাখিল করি।

মেলা প্রাঙ্গণে কথা হয় ব্যাংক কর্মকর্তা ইসহাক আলীর সঙ্গে। তিনি বলেন, আসলে আয়কর অফিসে রিটার্ন দাখিল করতে বারবার যেতে হয়। এ ছাড়া কাগজের নানা খুঁটিনাটি ধরা হয়। মেলার ক্ষেত্রে তা হয় না। আর সবচেয়ে বড় বিষয় মেলায় হেল্পডেস্ক থাকে, না বুঝলে বা না জানলে হেল্প পাওয়া যায়।

গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) শুরু হওয়া আয়কর মেলার পঞ্চম দিন অর্থাৎ গত সোমবার পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৫৮ কোটি টাকারও বেশি রাজস্ব আদায় হয়েছে। আর সোমবার রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৩১১ কোটি টাকার বেশি। এনবিআর বলছে, পঞ্চম দিন পর্যন্ত মেলা থেকে সেবা নিয়েছেন ১২ লাখ ৫৯ হাজার ৭৪১ জন। রিটার্ন দাখিল করেছেন ৪ লাখ ২০ হাজার ৭৬৫ জন করদাতা। এই পাঁচদিনে আয়কর আদায়ের পরিমাণ ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা। পাঁচদিনে কর নিবন্ধন (ই-টিআইএন) নিয়েছেন ২১ হাজার ৫০৬ জন। আর আয়কর সেবা নিয়েছেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন। রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৬ হাজার ২০০ জন। আয়কর আদায় হয়েছে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা। পঞ্চম দিনে ই-টিআইএন নিয়েছেন ৪ হাজার ৯৬৫ জন।

প্রসঙ্গত, এবার দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা ও ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে মেলা অনুষ্ঠিত হচ্ছে। সপ্তাহব্যাপী আয়কর মেলায় গতকাল মঙ্গলবারও ঢাকার অফিসার্স ক্লাব প্রাঙ্গণে ছিল উপচে পড়া ভিড়। কর্মব্যস্ত দিনেও সকাল থেকেই বিভিন্ন স্টল আর বুথে ভিড় করেন করদাতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App