×

জাতীয়

মুজিববর্ষে পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দিতে চান মন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯, ০১:৪৬ পিএম

মুজিববর্ষে পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দিতে চান মন্ত্রী

মুজিববর্ষে পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেয়ার কথা উল্লেখ করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ২০২০ সালের ১৭ ই মার্চ থেকে ২০২১ সালের ২৬ শে মার্চ পর্যন্ত সময়টাকে মুজিব বর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। এই মুজিববর্ষ কে সামনে রেখে আমরা পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দিতে চাই। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে "পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর" কার্যক্রম শুরু করা হবে। আগামী বছরের শুরুতেই আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

বুধবার (২০ নভেম্বর) সকালে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সভাকক্ষে "পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর" কর্মসূচির বিষয়ে অনুষ্ঠিত আন্ত: মন্ত্রণালয়ের সভায় এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর মতোই বাংলাদেশে তৃণমূল থেকে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত সর্বত্র পরিছন্নতা নিশ্চিত করতে হবে। ভিশন ২০২১, ২০৪১, এসডিজি অর্জন উন্নয়নের মানদণ্ড হিসেবে পরিচ্ছন্ন জনপদ গড়ে তোলা হবে। আমাদের উদ্দেশ্য হচ্ছে- সর্বসাধারণের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার দৈনন্দিন অভ্যাস গড়ে তোলার পাশাপাশি এ বিষয়ে তাদেরকে সচেতন করা।

কর্মপদ্ধতির কথা তুলে ধরে তাজুল ইসলাম আরো বলেন, দেশের সকল সিটি কর্পোরেশন, পৌরসভা ও উপজেলা পর্যায়ে প্রথমে ছোট এলাকায় কাজ শুরু করবে।শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বর্তমানে চালুকৃত পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম আরো জোরদার করা হবে।

আমাদের স্লোগান 'পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন ইউনিয়ন, পরিচ্ছন্ন ওয়ার্ড-পরিচ্ছন্ন শহর, পরিচ্ছন্ন উপজেলা-পরিচ্ছন্ন জেলা'। এছাড়া পলিথিন, প্লাস্টিক ও যেসব দ্রব্য পরিবেশ দূষণ করে সেগুলো উৎপাদন ও বাজারজাত করার বিষয়ে এমন পদ্ধতি প্রবর্তন করতে হবে যা পরিবেশ দূষণ রোধে সহায়ক হবে।

এ সময় উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত সচিব রোকসানা কাদের সহ সকল মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App